kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

মিয়ানমারে রয়টার্সের দুইসাংবাদিকের সাজা বহাল

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে রয়টার্সের দুইসাংবাদিকের সাজা বহাল

মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় গ্রেপ্তার রয়টার্সের দুই সাংবাদিকের আপিল খারিজ করে তাঁদের সাত বছরের সাজার রায় বহাল রেখেছেন দেশটির সর্বোচ্চ আদালত।

 এ বছরের পুলিত্জার পুরস্কাপ্রাপ্ত এই দুই সাংবাদিককে মুক্তি দিতে আন্তর্জাতিক আহ্বানের মধ্যেই মিয়ানমারের সর্বোচ্চ আদালত গতকাল মঙ্গলবার এই রায় দেন। তথ্য সংগ্রহের সময় রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ভাঙার অভিযোগে সাংবাদিক ওয়া লোন (৩৩) এবং কিয়াও সো ওকে (২৯) গত বছর সেপ্টেম্বরে সাত বছরের কারাদণ্ড দেন ইয়াঙ্গুনের জেলা জজ আদালত। পরে হাইকোর্টেও ওই রায় বহাল থাকে।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শেষে মিয়ানমারের সুপ্রিম কোর্টের বিচারপতি সো নাইং গতকাল তাঁর রায়ে বলেন, ‘আপিল খারিজ করা হলো, সাত বছরের সাজার যে সিদ্ধান্ত হয়েছে, তা বহাল থাকল।’

২০১৬ সালে রয়টার্সে যোগ দেওয়া সাংবাদিক ওয়া লোন রাখাইন রাজ্যে রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন ঘটনার সংবাদ প্রকাশ করেছেন। আর কিয়াও সো ও গত বছর সেপ্টেম্বর থেকে রয়টার্সের প্রতিবেদক হিসেবে কাজ করছিলেন। ইয়াঙ্গুনে পুলিশ কর্মকর্তাদের এক নৈশভোজের আমন্ত্রণে যাওয়ার পর ২০১৭ সালের ১২ ডিসেম্বর তাঁদের গ্রেপ্তার করা হয়। সরকারের পক্ষ থেকে বলা হয়, রাখাইনের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে গোপন নথিপত্র ছিল তাঁদের কাছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গ্রেপ্তার হওয়ার আগে ওয়া লোন এবং কিয়াও সো ও রাখাইনের সেনা অভিযানের সময় এক গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যা করে লাশ পুঁতে ফেলার একটি ঘটনা নিয়ে অনুসন্ধান করছিলেন। সূত্র : রয়টার্স।

 

মন্তব্য