kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ন্যাশনাল তাওহিদ জামাত কারা?

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কায় গত রবিবারে লাগাতার বোমা হামলার সঙ্গে এখন পর্যন্ত যে গোষ্ঠীটির যুক্ত থাকার কথা সবচেয়ে বেশি শোনা যাচ্ছে সেটি হলো ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে)। শ্রীলঙ্কা সরকারের দাবি, নিউজিল্যান্ডে মসজিদে হামলার প্রতিশোধ নিতে সম্ভবত এই গ্রুপটি ওই দিন পরিকল্পিতভাবে একের পর এক হামলা চালায়। যদিও গতকাল পর্যন্ত এনটিজে হামলার সঙ্গে জড়িত থাকার দায় স্বীকার করেনি।

শ্রীলঙ্কার কর্মকর্তারা বলছেন, এনটিজে স্বল্প পরিচিত নতুন একটি গোষ্ঠী, যাদের সম্পর্কে কিছুদিন আগেও তেমন একটা জানা ছিল না। কিছুদিন আগে একটি বুদ্ধ ভাস্কর্য ভাঙার ঘটনার সঙ্গে এই গ্রুপটি জড়িত ছিল বলে মনে করা হয়। বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানোর অভিযোগে ২০১৬ সালে গোষ্ঠীটির একজন নেতাকে গ্রেপ্তারের পর প্রথম এটি আলোচনায় আসে।

শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম বলছে, এই গ্রুপটি কাট্টাকুডি নামের একটি মুসলিম অধ্যুষিত শহরে ২০১৪ সালে গঠিত হয়। তবে এর আগে মারাত্মক কোনো হামলার চালানোর সঙ্গে এদের নাম শোনা যায়নি।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের শ্রীলঙ্কাবিষয়ক পরিচালক অ্যালান কিনান মনে করেন, ন্যাশনাল তাওহিদ জামাত সম্ভবত সেই গোষ্ঠী, যারা গত বছরের কয়েক বৌদ্ধ মূর্তি ভাঙচুরের ঘটনার সঙ্গে জড়িত ছিল। ফলে তদন্তকারী কর্মকর্তাদের মনোযোগ এখন ন্যাশনাল তাওহিদ জামাতের দিকেই বেশি পড়ছে। ইন্টারন্যাশনাল সেন্টার ফর দি স্টাডি অব ভায়োলেন্ট এক্সট্রিমিজমের পরিচালক অ্যানি স্পেকহার্ড বলছেন, এই গ্রুপটির উদ্দেশ্য কোনো বিপ্লব করা নয়। তাদের আসল উদ্দেশ্য হচ্ছে, বিশ্বের অন্যান্য দেশের জিহাদিদের আন্দোলনকে শ্রীলঙ্কায় ছড়িয়ে দেওয়া এবং সমাজে ঘৃণা, ভয় ও বিভেদ  তৈরি করা। তিনি আরো বলেন, রবিবার একসঙ্গে গির্জা ও বিদেশি পর্যটক অধ্যুষিত হোটেলে হামলা চালানো হয়েছে, যার সঙ্গে বিশ্বের অন্যান্য দেশে বড় বড় ইসলামপন্থী জঙ্গি গ্রুপগুলোর হামলার মিল রয়েছে।

সিঙ্গাপুরভিত্তিক নিরাপত্তা বিশেষজ্ঞ রোহান গুণারত্না বলেছেন, ইসলামিক স্টেট গ্রুপের শ্রীলঙ্কার শাখা হচ্ছে ওই ছোট সংগঠনটি, যারা চরমপন্থীদের হয়ে লড়াই করতে সিরিয়া আর ইরাকেও গিয়েছিল। তবে এ সবই ওই গ্রুপটি সম্পর্কে ধারণা আর আশঙ্কা মাত্র। তাদের বিরুদ্ধে স্পষ্ট করে কোনো প্রমাণ কারো হাতে নেই। সূত্র : বিবিসি।

 

মন্তব্য