kalerkantho

কাশ্মীর সীমান্ত দিয়ে বাণিজ্য বন্ধ করে দিয়েছে ভারত

কালের কণ্ঠ ডেস্ক   

২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানের সঙ্গে কাশ্মীর সীমান্ত দিয়ে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিয়েছে ভারত। বাণিজ্যের নামে সীমান্তের ওপার থেকে অস্ত্র, মাদক, জাল নোট পাচার হচ্ছে এমন অভিযোগ তুলে ভারতের কেন্দ্রীয় সরকার এ সিদ্ধান্ত নিল। এর আগে ২০১৫ সালে এক পাকিস্তানি গাড়িচালকের বিরুদ্ধে মাদক পাচারের অভিযোগ তুলে ওই সীমান্ত দিয়ে বাণিজ্য বন্ধ করে দিয়েছিল ভারত সরকার।

পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তানের মধ্যে সম্প্রতি ব্যাপক উত্তেজনা চলছে। গত ফেব্রুয়ারি মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪১ সদস্যকে হত্যা করে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জাইশ-ই-মোহাম্মদ। ওই ঘটনার জেরে পরবর্তী সময়ে শত্রুভাবাপন্ন দুই দেশের বিমানবাহিনীর মধ্যে লড়াইয়ের ঘটনা ঘটে।

ভারতীয় সরকার জানায়, ‘পাকিস্তানভিত্তিক বিভিন্ন সংগঠন সীমান্ত দিয়ে বাণিজ্যের সুযোগটিকে অপব্যবহার করছে। তারা এ পথ দিয়ে অবৈধ অস্ত্র, মাদক ও জাল নোট পাচার করছে বলে আমাদের কাছে প্রতিবেদন আছে।’ তারা আরো জানায়, সেসব প্রতিষ্ঠান ভারত ও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর সীমান্ত দিয়ে বাণিজ্য করছে তাদের সঙ্গে অনেক জঙ্গি সংগঠনেরই সম্পর্ক রয়েছে। সূত্র : এএফপি।

 

 

 

মন্তব্য