kalerkantho

ইমরানের মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

কালের কণ্ঠ ডেস্ক   

২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইমরানের মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

পাকিস্তানে মন্ত্রিপরিষদে ব্যাপক রদবদল করা হয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে গুরুত্বপূর্ণ বেইল আউট চুক্তির আগে বৃহস্পতিবার মন্ত্রিপরিষদে রদবদলের অংশ হিসেবে অর্থমন্ত্রী আসাদ ওমর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। দ্য ডন এবং পাকিস্তানের অন্যান্য সংবাদমাধ্যম জানিয়েছে, আসাদ ওমরের পরিবর্তে সরকার বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা আব্দুল হাফিজ শেখকে অর্থ উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে। হাফিজ শেখ ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) অর্থমন্ত্রী ছিলেন।

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের আট মাসের মাথায় মন্ত্রিসভায় রদবদল করলেন। অর্থমন্ত্রীর পাশাপাশি আরো কয়েকটি মন্ত্রণালয়ে পরিবর্তন এনেছে তাঁর সরকার। স্বরাষ্ট্র ও তথ্য মন্ত্রণালয়ে নতুন মুখ যোগ হয়েছে। প্রধানমন্ত্রীর অফিস থেকে পাঠানো বিবৃতি অনুসারে অবসরপ্রাপ্ত গোয়েন্দা কর্মকর্তা ইজাজ আহমেদ স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা ফাওয়াদ চৌধুরীকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় বিমানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে খনিজ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা গুলাম সারওয়ার খানকে।

ইমরানের মন্ত্রিসভায় সাবেক ক্রিকেটার আসাদ ওমর ক্ষমতাবান মন্ত্রীদের একজন ছিলেন। অর্থনৈতিকভাবে বিপর্যস্ত পাকিস্তানের পরিস্থিতি বদলে দেওয়ার জন্য তাঁর ওপর সরকার অনেকখানি নির্ভর ছিল। কিন্তু অবস্থার পরিবর্তন না হওয়ায় সরকার চাপের মুখে ছিল। তাঁর এই হঠাৎ পদত্যাগে সরকারের ওপর আরো চাপ বেড়ে গেল। ২০১৮ সালের পর থেকে এ পর্যন্ত পাকিস্তানের রুপির মান শতকরা ৩০ ভাগ কমে গেছে। এ অবস্থায় সরকার তাঁকে সরিয়ে দিয়ে জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে চেয়েছিল। কিন্তু আসাদ ওমর সরকারের সে প্রস্তাবে সাড়া না দিয়ে পদত্যাগ করেন। টুইটারে তিনি লিখেছেন, ‘মন্ত্রিপরিষদে রদবদলের প্রক্রিয়ায় প্রধানমন্ত্রী আমাকে অর্থ মন্ত্রণালয়ের পরিবর্তে জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে চেয়েছিলেন। যাহোক আমি প্রধানমন্ত্রীর সম্মতিতে অন্য কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব নিতে চাইনি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি ইমরান খানের নেতৃত্বে তাঁর দল পাকিস্তানের জন্য সবচেয়ে ভালো কাজটি করবে এবং নতুন এক পাকিস্তান তৈরি হবে।’

ইসলামাবাদে আসাদ ওমর সংবাদ সম্মেলনে বলেন, ‘পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে কঠিন এক অর্থনীতির মোকাবেলা করতে হবে। আমাদের কিছু কঠিন সিদ্ধান্ত নেওয়া দরকার। সেই সঙ্গে আমাদের ধৈর্যও ধরতে হবে।’ সূত্র : এএফপি।

 

মন্তব্য