kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

টাকা দিয়ে ভোটার প্রভাবিত করার চেষ্টা!

ভেলোরে নির্বাচন বাতিলের সুপারিশ কমিশনের

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টাকা দিয়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা চলছে। এই কারণে তামিলনাড়ুর রাজ্যের ভেলোর লোকসভা আসনের ভোট বাতিল করার সুপারিশ করল নির্বাচন কমিশন। সোমবার রাতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠিও দিয়েছে নির্বাচন কমিশন। যদিও রাষ্ট্রপতি ভবন থেকে এ বিষয় কোনো সিদ্ধান্তের কথা জানানো হয়নি। আগামী ১৮ এপ্রিল ভেলোরে নির্বাচন।

নির্বাচনে জিততে ভোটারদের টাকা, বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে প্রভাবিত করার ঘটনা মাঝেমধ্যেই সামনে আসে। সেই তালিকায় প্রথম থেকেই ওপরের দিকে রয়েছে তামিলনাড়ুর নাম। এরই মধ্যে তামিলনাড়ুতে এমন বেশ কয়েকটি ঘটনা সামনে এসেছে। যেমন তামিলনাড়ুর আরাক্কোনম কেন্দ্রের ডিএমকে প্রার্থী এস জগত্রক্ষাণন। তিনি দলের নেতাকর্মীদের জন্য এক কোটি টাকার পুরস্কার ঘোষণা করেছেন। ভেলোর কেন্দ্রের প্রার্থী হয়েছেন ডিএমকের কোষাধ্যক্ষ এস দুরাইমুরুগানের ছেলে কাথির আনন্দ। ছেলেকে জেতাতে দুরাইমুরুগান পুরস্কার দেবেন ৫০ লাখ টাকা। যে বিধানসভা এলাকা থেকে সবচেয়ে বেশি লিড পাবেন, সেখানকার নেতারা ওই টাকা পাবেন। কম যান না তাঁরই প্রতিপক্ষ ভেলোর কেন্দ্রের এডিএমকে প্রার্থী এসি সন্মুগম। ছয়টি বুলেট বাইক, দেশে এবং বিদেশে থাকা-খাওয়ার খরচসহ বেড়ানোর টিকিট দেওয়ার মতো সুযোগও দিচ্ছেন তিনি।

ভেলোরের নির্বাচনী কর্মকর্তার মাধ্যমে খবর পেয়ে সপ্তাহ দুয়েক আগেই কাথিরের কাটপাডি এলাকার বাসভবনে যান কমিশনের আয়কর দপ্তরের কর্মী-অফিসরারা। বাড়ির পাশাপাশি কাথিরের মালিকানাধীন একটি স্কুল এবং তাঁর এক ঘনিষ্ঠ অনুগামীর বাড়িতেও তল্লাশি চালান গোয়েন্দারা। অভিযানে মোট ১৯ লাখ টাকা বাজেয়াপ্ত করা হয়।

এভাবে টাকা উদ্ধারে উদ্বিগ্ন নির্বাচন কমিশন। এর পরিপ্রেক্ষিতেই কমিশন ভোট বাতিলের সুপারিশ করল বলে মনে করা হচ্ছে। রাষ্ট্রপতির পাশাপাশি আইন মন্ত্রকের কাছেও সুপারিশের একটি প্রতিলিপি পাঠানো হয়েছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য