kalerkantho

সোমবার । ২০ মে ২০১৯। ৬ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৪ রমজান ১৪৪০

প্যারিসে নটর ডেম ক্যাথেড্রালে আগুন

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



প্যারিসে নটর ডেম ক্যাথেড্রালে আগুন

প্যারিসের নটর ডেম ক্যাথেড্রালে গতকাল আগুন লাগার পরপরই ফায়ার সার্ভিস কর্মীরা তা নেভানোর কাজে নামেন। ছবি : এএফপি

ফ্রান্সের রাজধানী প্যারিসের বিখ্যাত নটর ডেম ক্যাথেড্রালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যায় অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা ক্যাথেড্রালের ওপরের অংশ থেকে ধোঁয়া বের হতে দেখে। ৮৫০ বছরের পুরনো মধ্যযুগীয় এ স্থাপনায় সংস্কারের কাজ চলছিল। আগুন লাগার ফলে ভবনটি এবং এতে থাকা বহুমূল্যবান সব শিল্পকর্মের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

তাত্ক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। তবে সংস্কারকাজের সঙ্গে এর যোগসূত্র থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। ক্যাথেড্রালের মুখপাত্র আন্দ্রে ফিনট বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, সব কিছুই জ্বলছে। যে কাঠের কাঠামোর ওপর ছাদ দাঁড়িয়ে ছিল সেই কাঠামোটি পুড়ে গেছে।

অগ্নিকাণ্ডের পর প্যারিসের ডেপুটি মেয়র এমানুয়েল গ্রেগোয়ার বিএফএম টিভিকে সাক্ষাৎকারে  বলেন, ‘যেসব শিল্পকর্ম রক্ষা করা যাবে তা রক্ষার চেষ্টা করা হচ্ছে।’

গতকাল প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর টেলিভিশনে বত্তৃদ্ধতা দেওয়ার কথা ছিল। কিন্তু আগুন লাগার ঘটনার পর সেই পরিকল্পনা বাতিল করেছেন এবং ঘটনাস্থল পরিদর্শনের উদ্দেশ্যে রওনা হয়েছেন। দুঃখ প্রকাশ করে এক বক্তব্যে তিনি বলেছেন, ‘সন্ধ্যার অগ্নিকাণ্ডের ঘটনায় দেশবাসীর মতো আমিও দুঃখিত।’ সূত্র : এএফপি।

মন্তব্য