kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে আপত্তি লেবারের

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাজ্যের বিরোধীদলীয় নেতা জেরেমি করবিন বলেছেন, ইরাক ও আফগানিস্তানে যে বর্বরতা হয়েছে, তা ফাঁস করার দায়ে জুলিয়ান অ্যাসাঞ্জকে হাতে পেতে চায় যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সরকারের উচিত এর বিরোধিতা করা। গত শুক্রবার টুইটারে উইকিলিকসের প্রতিষ্ঠাতার বহিঃসমর্পণের বিরোধিতা করে তিনি এ মন্তব্য করেন।

লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে অ্যাসাঞ্জকে গ্রেপ্তারের পর তাঁকে যুক্তরাষ্ট্রে বহিঃসমর্পণের বিষয়ে আলোচনার মধ্যেই লেবার পার্টির শীর্ষ নেতার এ মন্তব্য এলো। কেবল তিনিই নন, তাঁর দলের আরো অনেক প্রভাবশালী নেতাও অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে না দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

২০১২ সালে কম্পিউটার হ্যাকার গ্যারি ম্যাককিনোনের প্রত্যর্পণ রুখে দেওয়া হয়েছিল, সেভাবেই অ্যাসাঞ্জের বহিঃসমর্পণপ্রক্রিয়া আটকে দেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী লেবার পার্টির নেতা ডায়না অ্যাবোট। মানবাধিকারের কারণ দেখিয়ে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী টেরেসা মে হ্যাকার ম্যাককিনোনের প্রত্যর্পণ আটকে দিয়েছিলেন। ২০১০ থেকে ২০১৬ সালে প্রধানমন্ত্রী হওয়ার আগ পর্যন্ত মে টোরি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। সূত্র : রয়টার্স।

মন্তব্য