kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ট্রাম্পের সঙ্গে তৃতীয় বৈঠকে রাজি উন

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তৃতীয়বারের মতো আলোচনায় বসার আগ্রহ দেখিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ওয়াশিংটন যদি ‘যথাযথ মনোভাব নিয়ে’ আলোচনার টেবিলে বসতে রাজি হয় তাহলেই সেটি সম্ভব বলে গতকাল শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার ওভাল অফিসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট  মুন জায়ে ইনের সঙ্গে বৈঠক করেন। এ সময় তিনি উত্তর কোরিয়ার নেতা উনের সঙ্গে তৃতীয় বৈঠকের পরিকল্পনা করছেন বলে জানান। এর ঠিক এক দিন পরই নতুন করে আলোচনার আগ্রহ দেখাল উত্তর কোরিয়া।

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ট্রাম্প ও উন কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে দ্বিতীয়বারের মতো আলোচনায় বসেন। কিন্তু ওই বৈঠক কোনো ধরনের চুক্তি ছাড়াই শেষ হয়।

শুক্রবার উত্তর কোরিয়ার পার্লামেন্ট সুপ্রিম পিপলস অ্যাসেম্বলির (এসপিএ) এক অধিবেশনে ভাষণ দেন উন। এ সময় তিনি বলেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটন তাদের সম্পর্ক উন্নয়নে ‘সত্যি আগ্রহী’ কিনা সে বিষয়ে হ্যানয়ে অনুষ্ঠিত বৈঠকে প্রশ্ন করা হয়েছিল। তিনি আরো বলেন, ‘আমরা আরো একবার চেষ্টা করতে রাজি আছি। যদি যুক্তরাষ্ট্র যথাযথ মনোভাব ও পারস্পরিক গ্রহণযোগ্য শর্ত নিয়ে তৃতীয়বারের মতো আলোচনায় বসার প্রস্তাব দেয় তাহলে আমরা এ বিষয়ে আগ্রহ দেখাব। তাই মার্কিন প্রশাসনের সাহসী সিদ্ধান্তের জন্য আমরা এ বছরের শেষ পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করব।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নিজের ব্যক্তিগত সম্পর্ক আগের মতো আছে উল্লেখ করে উন বলেন, তাঁরা যখনই চান তখনই একে অন্যকে চিঠি লিখতে পারেন।

গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও উনের মধ্যে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠক হয়। সে সময় দুই দেশের রাষ্ট্রপ্রধান পিয়ংইয়ংয়ের পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে একটি সমঝোতায় উপনীত হন। পরে ওই বিষয়ে তেমন কোনো অগ্রগতি না হওয়ায় চলতি বছরের ফেব্রুয়ারিতে আবারও বৈঠক করেন তাঁরা। সূত্র : এএফপি।

মন্তব্য