kalerkantho

সোমবার । ২০ মে ২০১৯। ৬ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৪ রমজান ১৪৪০

নির্বাচনের মাসে মোদিকে রাশিয়ার সর্বোচ্চ সম্মান

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসেল’ পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত-রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য বৃহস্পতিবার মোদিকে এই সম্মান দেওয়া হয়।

রাশিয়ার দূতাবাস সূত্রে টুইট করে বলা হয়, দুই দেশের মধ্যে স্ট্র্যাটেজিক পার্টনারশিপ, রাশিয়া এবং ভারতের মানুষের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার কাজে নরেন্দ্র মোদি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। আর সে কারণেই তাঁকে এই সম্মান প্রদান করা হলো।

রাশিয়ার পুরনো ও ঐতিহ্যবাহী সম্মান ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসেল’। সেন্ট অ্যান্ড্রুর সম্মানে ১৬৯৮ সালে এই সম্মান চালু হয়। রাশিয়ার ঐতিহ্য, গৌরবকে তুলে ধরতে বিজ্ঞান, সংস্কৃতি, কলাসহ নানা বিভাগে ব্যতিক্রমী ভূমিকার জন্য মূলত এই সম্মান দেওয়া হয়। রাশিয়ায় বিদেশি কোনো ব্যক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার জন্যও এই সম্মান দেওয়া হয়। এ বছরেরই ২৮ মার্চ এই সম্মান পেয়েছেন রাশিয়ার ‘ফেডারেশন কাউন্সিল অব দ্য ফেডারেল অ্যাসেম্বলি’র চেয়ারপারসন ভ্যালেন্তিনা মাতভিয়েংকো। এবার সেই সম্মান পেলেন নরেন্দ্র মোদি।

রাশিয়ার সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। তা সে কূটনীতি হোক বা অর্থনীতি, প্রতিরক্ষাবিষয়ক—সব ক্ষেত্রেই বরাবর সুসম্পর্ক বজায় রেখে এসেছে দুই দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্পর্কও যথেষ্ট ভালো। বেশ কয়েকবার দুজনের সাক্ষাৎ হয়েছে। আলোচনা হয়েছে দুই দেশের উন্নতি ও অগ্রগতি নিয়েও। মোদি জমানায় দুই দেশের সম্পর্ক আরো মজবুত হয়েছে।

মোদি ছাড়াও বিদেশি হিসেবে এই সম্মান পেয়েছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং, কাজাখস্তানের প্রেসিডেন্ট নুর সুলতান নাজারবায়েভ এবং আজারবাইজানের প্রেসিডেন্ট গেদার অ্যালিয়েভ।

দ্বিপক্ষীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য এ মাসেই আরো একটি আন্তর্জাতিক সম্মান পান মোদি। সংযুক্ত আরব আমিরাতের এবং ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কে তাঁর ভূমিকার জন্য আমিরাতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘জায়েদ মেডেল’ পান মোদি। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য