kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

পাকিস্তানে বাজারে আত্মঘাতী হামলা, নিহত অন্তত ২০

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানের কোয়েটা শহরে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৪৮ জন। গতকাল শুক্রবার কোয়েটার জনাকীর্ণ একটি ফলের বাজারে এ ঘটনা ঘটে। পাকিস্তানি তালেবানের একটি অংশ হামলার দায় স্বীকার করেছে। কর্মকর্তারা জানিয়েছেন, শিয়া হাজারা সম্প্রদায়ের অনুসারীদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়া উল্লাহ লাঙ্গু আত্মঘাতী হামলা ও মৃত্যুর সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি আরো জানিয়েছেন, নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে। প্রাদেশিক পুলিশপ্রধান মহসিন ভাট জানান, নিহতদের মধ্যে হাজারা সম্প্রদায়ের আটজন রয়েছে। বেলুচিস্তান প্রদেশের রাজধানী ও সবচেয়ে বড় শহর কোয়েটায় ২৩ লাখ মানুষের বাস। তাদের মধ্যে শিয়া হাজারা সম্প্রদায়ের মানুষ রয়েছে পাঁচ লাখ। পাকিস্তানে শিয়াদের লক্ষ্য করে প্রায়ই মারণঘাতী হামলার ঘটনা ঘটে থাকে। কোয়েটায় দুটি সুরক্ষিত ছিটমহলে বসবাসকারী হাজারাদের পুলিশি নিরাপত্তা দেওয়া হলেও তা পর্যাপ্ত নয় বলে মানবাধিকার গ্রুপগুলো বলে আসছে।

গতকাল বিস্ফোরণের পর বাজার এলাকা কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। নিহত ও আহতদের অঙ্গ-প্রত্যঙ্গ এদিক-ওদিক ছিটকে যায় এবং আহতরা সাহায্যের জন্য চিৎকার করতে থাকে। বিস্ফোরণের ঘটনা সম্পর্কে কোয়েটা পুলিশপ্রধান বলেছেন, ‘শুক্রবার এ হামলার ঘটনা ঘটে।’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, হামলার এই ঘটনা কোয়েটায় আগের সব হামলার কথা মনে করিয়ে দিচ্ছে। একই সঙ্গে তারা প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে হাজারা সম্প্রদায়ের জন্য আরো কঠোর নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য