kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

ভেনিজুয়েলায় ক্ষমতার লড়াই

এবার ‘রাষ্ট্রীয় বিপৎসংকেত’ ঘোষণার ছক গুয়াইদোর

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভেনিজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো বলেছেন, তিনি ‘রাষ্ট্রীয় বিপৎসংকেত’ ঘোষণা করতে পার্লামেন্টের প্রতি আহ্বান জানাবেন। এ লক্ষ্যে পার্লামেন্টে জরুরি অধিবেশনও ডেকেছেন তিনি। গুয়াইদোর বিশ্বাস, ‘রাষ্ট্রীয় বিপৎসংকেত’ ঘোষণা হলে ভেনিজুয়েলায় বিদেশি ত্রাণ সহায়তা প্রবেশের অনকূল পরিবেশ তৈরি হবে। অন্যদিকে নির্বাচিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, গুয়াইদোর ষড়যন্ত্র এবারও ব্যর্থ হবে।

মাদুরো-গুয়াইদোর ক্ষমতার লড়াইয়ে বিপর্যস্ত ভেনিজুয়েলার অনেক এলাকায় গত বৃহস্পতিবার থেকে বিদ্যুৎ নেই। এ জন্য পরস্পরকে দোষারোপ করছেন মাদুরো ও গুয়াইদো। মাদুরোর অভিযোগ, চলমান বিদ্যুৎবিভ্রাট গুয়াইদো সমর্থকদের ষড়যন্ত্রেরই একটি অংশ। অন্যদিকে গুয়াইদো বলছেন, সরকারের কয়েক দশকের অব্যবস্থাপনার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

গত রবিবার গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে গুয়াইদো বলেন, ‘দেশজুড়ে যে বিদ্যুৎবিভ্রাট চলছে, সে বিষয়ে আমরা চুপ থাকতে পারি না। এ বিষয়ে অবশ্যই আমাদের এগিয়ে আসতে হবে।’ গুয়াইদো আরো বলেন, ‘আমি সোমবার (গতকাল) পার্লামেন্টে জরুরি অধিবেশন ডেকেছি, যাতে রাষ্ট্রীয় বিপত্সংকেত ঘোষণার পাশাপাশি ত্রাণ প্রবেশের অনুমোদন দেওয়া হয়।’

বিশ্লেষকরা বলছেন, ত্রাণ প্রবেশ করানোর জন্য এটি গুয়াইদোর আরেকটি বড় রকমের চেষ্টা। গত রবিবার মাদুরো অবশ্য এক টুইট বার্তায় বলেছেন, ‘এ ধরনের ভয়ানক কোনো ষড়যন্ত্র আমাদের পরাজিত করতে পারবে না।’ সূত্র : এএফপি।

মন্তব্য