kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

মার্কিন ঘাঁটির কাছেই থাকতেন মোল্লা ওমর!

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন ঘাঁটির কাছেই থাকতেন মোল্লা ওমর!

আফগানিস্তানে তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরকে ধরতে অভিযানের পর অভিযান চালিয়েছিল যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। তাঁকে ধরার জন্য এক কোটি মার্কিন ডলার পুরস্কারও ঘোষণা করে তারা। দিস্তা দিস্তা দলিল পর্যালোচনা করে তারা জানিয়েছিল, তিনি পাকিস্তানেই আত্মগোপন করে আছেন। অবশেষে এক ডাচ সাংবাদিক জানালেন, তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমর আফগানিস্তানে খোদ মার্কিন বাহিনীর একটি ঘাঁটির অদূরেই অবস্থান করতেন। ২০১৩ সাল পর্যন্ত সেখানে অবস্থান করেই তাঁর স্বাভাবিক মৃত্যু হয়।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও আফগান নেতারা বিশ্বাস করতেন, এক চোখবিশিষ্ট পলাতক নেতা পাকিস্তানে গোপন আশ্রয় নেন এবং সেখানেই তিনি মৃত্যুবরণ করেন। কিন্তু ডাচ সাংবাদিকের নতুন গ্রন্থটিতে বলা হয়েছে, মোল্লা ওমর আফগানিস্তানের জাবুল প্রদেশে যুক্তরাষ্ট্র পরিচালিত প্রধান ঘাঁটি লেগমানের ঠিক তিন কিলোমিটার দূরে গোপন আস্তানায় থাকতেন।

মোল্লা ওমরের জীবনী নিয়ে এই নতুন গ্রন্থ লিখেছেন আফগানিস্তানে সংবাদের কাজে একসময় দায়িত্ব পালনকারী নেদারল্যান্ডসের সাংবাদিক বেটি ড্যাম। তাঁর গ্রন্থটির নাম ‘সার্চিং ফর এন এনিমি’ (শত্রুর সন্ধান)। বইটি লিখতে তিনি পাঁচ বছর ধরে গবেষণা করেছেন। এ সময়ে তিনি মোল্লা ওমরের দেহরক্ষী জাব্বার ওমারির সাক্ষাৎকারও নেন। আফগান যুদ্ধে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই মোল্লা ওমরের দেহরক্ষীর দায়িত্ব পালন করেন ওমারি। সাংবাদিক ড্যাম গ্রন্থটিতে বলেন, তালেবানপ্রধান ওই গোপন আস্তানা থেকে খুব একটা বের হতেন না। তিনি পরিবারের কাছে যেতেও অস্বীকৃতি জানিয়েছিলেন। সেখানে তিনি কাল্পনিক ভাষায় বিভিন্ন তথ্য টুকে রাখতেন।

বইটিতে উল্লেখ করা হয়, ২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের হামলার কয়েক মাসের মধ্যেই ক্ষমতাচ্যুত হয় তালেবান সরকার। এরপর তালেবানপ্রধান জাবুল প্রদেশের রাজধানী খালাতের একটি ছোট কম্পাউন্ডে আশ্রয় নেন। যে পরিবারটিতে তিনি থাকতেন, সেখানকার সদস্যদের এই অতিথির পরিচয় দেওয়া হয়নি।

এর পরও দুবার ওই বাড়িতে অভিযান চালিয়ে মোল্লা ওমরকে প্রায় পেয়েই গিয়েছিল মার্কিন বাহিনী। কিন্তু কোনওবারই তাকে ধরতে পারেনি। সূত্র : এএফপি।

মন্তব্য