kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

‘নোবেল শান্তি পুরস্কারের যোগ্য নই’

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘নোবেল শান্তি পুরস্কারের যোগ্য নই’

ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্তের পরই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অনুসারীদের উচ্ছ্বাসের অন্ত নেই। ইমরানকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া উচিত—এমন দাবি শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমেই ওঠেনি, পাকিস্তানের পার্লামেন্টেও একটি প্রস্তাব আনা হয়েছে। সেই বিতর্কে এবার নিজেই মুখ খুললেন ইমরান। এক টুইটার বার্তায় তিনি বলেছেন, ‘আমি নোবেল শান্তি পুরস্কারের যোগ্য নই। যে ব্যক্তি কাশ্মীরিদের মনের মতো করে কাশ্মীর সমস্যার সমাধান করে উপমহাদেশে শান্তি আনবেন এবং মানবতার উন্নয়ন করবেন, তিনিই এই পুরস্কারের যোগ্য দাবিদার।’

গত ২৭ ফেব্রুয়ারি কাশ্মীর সীমান্ত দিয়ে পাকিস্তানের ভেতরে ঢুকে বিমান হামলা চালায় ভারত। এ সময় পাকিস্তানি বাহিনী ভারতের একটি যুদ্ধবিমানকে গুলি করে নামায়। পরে বিমানটির পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করা হয়। বিমান হামলার ঘটনায় দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থা সৃষ্টির মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান ঘোষণা দেন যে অভিনন্দনকে ফেরত দেওয়া হবে। সেই ঘোষণা মতে, গত শুক্রবার অভিনন্দন ভারতে ফেরেন এবং দুই দেশের যুদ্ধ যুদ্ধ আবহও স্তিমিত হয়ে আসে।

শনিবার পাকিস্তানের জাতীয় পরিষদে একটি প্রস্তাব পেশ করেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফওয়াদ চৌধুরী। তাতে বলা হয়েছে, ‘ভারতীয় নেতাদের যুদ্ধবাজসুলভ মনোভাবের কারণে তৈরি হওয়া ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমাতে বুদ্ধিমত্তার ভূমিকা নিয়েছিলেন ইমরান খান। ইমরান খানকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হোক।’ এমন অবস্থায় ইমরান নিজেই টুইটারে বলেন, ‘আমি নোবেল শান্তি পুরস্কারের যোগ্য নই। যে ব্যক্তি কাশ্মীরিদের মনের মতো করে কাশ্মীর সমস্যার সমাধান করে উপমহাদেশে শান্তি আনবেন এবং মানবতার উন্নয়ন করবেন, তিনিই এই পুরস্কারের যোগ্য দাবিদার।’ সূত্র : এনডিটিভি।

 

মন্তব্য