kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

সামরিক ব্যয় বাড়াচ্ছে চীন

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সামরিক ব্যয়ের দেশ চীন আবারও সামরিক খাতের খরচ বাড়াচ্ছে। বার্ষিক সামরিক বাজেট ঘোষণার এক দিন আগে গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে দেশটির সরকারের মুখপাত্র এ ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, চীন তার জাতীয় নিরাপত্তা ও সামরিক সংস্কার অব্যাহত রাখতে ‘যৌক্তিক ও যথাযথ’ সামরিক ব্যয় বৃদ্ধি অব্যাহত রাখবে।

চীন গত বছর ৮.১ শতাংশ সামরিক ব্যয় বাড়িয়েছিল। ২০১৮ সালে দেশটির বার্ষিক সামরিক বাজেট বাড়িয়ে ১৭ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার করা হয়েছিল, যা ভারতের চেয়ে তিন গুণ বেশি। তবে এর আগের তিন বছর চীন সামরিক বাজেট বাড়ায়নি। ২০১৬ সালের পর থেকে দেশটির সামরিক ব্যয় এক অঙ্কে (সিঙ্গেল ডিজিট) সীমাবদ্ধ ছিল। তবে এর আগের পাঁচ বছর সামরিক ব্যয় বৃদ্ধি দুই অঙ্কে (ডাবল ডিজিটে) ছিল। কিন্তু এবারও সামরিক ব্যয় বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করায় আবারও তা দুই অঙ্কে পৌঁছে কি না, সেদিকে লক্ষ রাখছেন পর্যবেক্ষকরা।

গতকালের সংবাদ সম্মেলনে চলতি বছরের সামরিক বাজেটের অঙ্ক প্রকাশ করেননি চীনা পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) মুখপাত্র ঝাং ইয়েসুই। আজ মঙ্গলবার এনপিসির বার্ষিক অধিবেশনে চীনা প্রধানমন্ত্রী লি খোয়াছিয়াং জাতীয় ও সামরিক বাজেটও ঘোষণা করবেন।

এনপিসির মুখপাত্র ও ওয়াশিংটনে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত ঝাং ইয়েসুই বলেন, চীন সব সময়ই শান্তিপূর্ণ উন্নয়নের পথে চলে। এই ব্যয় বৃদ্ধি মোটেও তা অন্য দেশগুলোর জন্য হুমকি নয়।

গত বছর যুক্তরাষ্ট্র ২০১৯ সালের জন্য ৭৫ হাজার কোটি ডলারের বার্ষিক সামরিক বাজেট ঘোষণা করে। একই বছর চীনের সামরিক বাজেট ছিল ১৭ হাজার ৫০০ কোটি ডলার। সূত্র : পিটিআই, আলজাজিরা ও এএফপি।

মন্তব্য