kalerkantho

শনিবার । ২৫ মে ২০১৯। ১১ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৯ রমজান ১৪৪০

কাশ্মীরে জঙ্গি হামলায় সাতজন নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সন্দেহভাজন বিদ্রোহীরা গত রবিবার ভারতের কাশ্মীরে আধাসামরিক বাহিনীর ক্যাম্পে হামলা চালিয়েছে। নিরাপত্তা বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, হামলা এবং পাল্টাহামলায় তিন হামলাকারীসহ সাতজন নিহত হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর অভিযানে পাকিস্তানভিত্তিক সশস্ত্র দল জইশ-ই-মোহাম্মদ (জেইএম) দলের এক শীর্ষ নেতা নিহত হওয়ার কয়েক দিন পরই এ হামলার ঘটনা ঘটল। হামলায় কতজন জঙ্গি অংশ নিয়েছিল তা জানানো হয়নি।

সশস্ত্র জঙ্গিরা গ্রেনেড ও স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে শ্রীনগরের মূল শহরের বাইরে অবস্থিত ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) ক্যাম্পে ঢুকে হামলা চালায়। হামলাকারীদের সঙ্গে সেনাবাহিনীর সদস্য ও বিশেষ পুলিশ বাহিনীর ব্যাপক গোলাগুলি হয়। সিআরপিএফ মুখপাত্র রাজেশ যাদব জানান, সংঘর্ষে তিন সেনা নিহত হয়েছেন এবং অভিযানের সময় হার্ট অ্যাটাকে অন্য এক সেনা মারা গেছেন। তিন হামলাকারীও নিহত হয়েছে। এ ছাড়া আধাসামরিক বাহিনীর তিন সদস্য আহত হয়েছেন। কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে লড়াই দীর্ঘদিনের। দুই দেশই কাশ্মীরের পুরো মালিকানা দাবি করে থাকে। এ দাবিতে এরই মধ্যে দুই দেশ বড় ধরনের দুটি লড়াইও করেছে। জইশ-ই-মোহাম্মদসহ বিদ্রোহী দলগুলো কাশ্মীরের স্বাধীনতা বা প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে এক হয়ে যেতে চায়।

কাশ্মীরের নিরাপত্তা রক্ষায় ভারত পাঁচ লাখেরও বেশি সেনা মোতায়েন রেখেছে। বিদ্রোহীদের সঙ্গে তাদের লড়াই অব্যাহত রয়েছে। এতে হাজার হাজার মৃত্যুর ঘটনা ঘটছে, যার বেশির ভাগই বেসামরিক নাগরিক। গত রবিবার কর্মকর্তারা জানিয়েছেন, এ বছরেই (২০১৭) বিভিন্ন সংঘর্ষে ২০৬ জন সন্দেহভাজন জঙ্গি, ৫৭ জন বেসামরিক নাগরিক এবং ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৭৮ জন সদস্য নিহত হয়েছেন। সূত্র : এএফপি।

মন্তব্য