kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

সত্যেন সেন সম্মাননা পেলেন সৈয়দ হাসান ইমাম

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৩১ মার্চ, ২০১৯ ০২:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



সত্যেন সেন সম্মাননা পেলেন সৈয়দ হাসান ইমাম

সৈয়দ হাসান ইমাম। ফাইল ছবি

বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামকে সত্যেন সৈন সম্মাননা-২০১৯ প্রদান করা হয়েছে। শনিবার বিকাল ৫টায় সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়নে এ সম্মাননা প্রদান করা হয়। এ সময় সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর দ্বাদশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

অনুষ্ঠানে সম্মাননা গ্রহণ করার পরে সৈয়দ হাসান ইমাম বলেন, আমরা নতুন প্রজন্মের কাছে দৃষ্টান্ত তুলে ধরতে ব্যর্থ হয়েছি। সত্যেন সেন ঐতিহ্যবাহী পরিবারের সন্তান হয়ে অত্যন্ত সাধারণভাবে জীবনযাপন করেছেন। এখন আমাদের সন্তানকে বলতে পারি না সত্যেন সেনের মতো হও, বঙ্গবন্ধুর মতো হও। কারণ তারা তাদের দেখতে পারছে না। এই যে ধারাবাহিকতা আমরা ধরে রাখতে পারলাম এটা আমাদের নতুন প্রজন্মের কাছে সব চেয়ে বড় ব্যর্থতা। তবে সৌভাগ্য আছে আমরা নতুন প্রজন্মকে একটা দেশ দিয়ে যেতে পেরেছি। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন দেখাতে পারছি। 

তিনি নতুন প্রজন্মকে উদ্দেশ্য করে বলেন, তোমরা মুক্তিযোদ্ধাদের মনে রেখ। আমরা তাঁদের স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ গড়তে পারিনি। তবে তোমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলবে।
সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সভাপতি অধ্যাপক ড. হায়াৎ মাহমুদের সভাপতিত্বে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি শিল্পী ফকির আলমগীর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি ঝুনা চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইটের সঞ্চালনায় কলকাতার এস.টি.এম গ্রুপের দলনেতা শিল্পী শ্রী অভিজিৎ চট্টোপাধ্যায় স্বাগত বক্তব্য এবং সত্যেন সেন শিল্পগোষ্ঠীর সহসভাপতি অধ্যাপক ড. নিগার চৌধুরী সৈয়দ হাসান ইমামের জীবন চরিত উপস্থাপনা করেন।

অনুষ্ঠানে কলকাতা এবং বাংলাদেশের শিল্পীদের নৃত্য, একক আবৃত্তি ও দলীয় গণসঙ্গীত পরিবেশনা হয়। এতে ঋষিত, বহ্নিশিখা, ক্রান্তি,  আনন্দ ও সত্যেন শিল্পীগোষ্ঠী দলীয় সঙ্গীত, আরিফ রহমান ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি ও কলকাতার প্রদীপ পাল একক সঙ্গীত ও আবৃত্তি এবং স্পন্দন দলীয় নৃত্য পরিবেশন করেন। এ ছাড়া কলকাতার এস.টি.এম গ্রুপের দলনেতা শিল্পী  শ্রী অভিজিৎ চট্টোপাধ্যায়, মেঘনা রায়, তন্নিষ্ঠা মাইতী, অঙ্কিতা দাস ও বিশ্বেশ্বর পতি প্রমুখ একক সঙ্গীত পরিবেশন করেন।

অনুষ্ঠানের শুরুতে সত্যেন সেনের স্মরণে তার গাওয়া দু'টি গান পরিবেশন করা হয়।

মন্তব্য