kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

৪৯টি নতুন নাটক নিয়ে শুরু হচ্ছে পথনাটক উৎসব

‘নব সৃজনের শিল্প মাটি, দেয় শক্তি আনে মুক্তি’

নিজস্ব প্রতিবেদক   

১ মার্চ, ২০১৯ ০০:০৪ | পড়া যাবে ২ মিনিটে



৪৯টি নতুন নাটক নিয়ে শুরু হচ্ছে পথনাটক উৎসব

‘নব সৃজনের শিল্প মাটি, দেয় শক্তি আনে মুক্তি’ স্লোগানে শুক্রবার থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে শুরু সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ পথনাটক উৎসব’। বাংলাদেশ পথনাটক পরিষদের আয়োজনে এটি ১৮তম বার্ষিক আসর। ৪৯টি নতুন নাটক নিয়ে এবারের আয়োজনে অংশ নিচ্ছে ঢাকা ও ঢাকার বাইরের ৪৯টি নাট্যদল। 

শুক্রবার বিকেল ৫টায় উৎসব উদ্বোধন করবেন নাট্যজন আসাদুজ্জামান নূর। অতিথি হিসাবে থাকবেন নাসির উদ্দিন ইউসুফ, ম. হামিদ, গোলাম কুদ্দুছ, লাকী ইনাম, মলয় ভৌমিক ও আহকাম উল্লাহ। এতে সভাপতিত্ব করবেন মান্নান হীরা।

এবারের আয়োজন সম্পর্কে পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস জানান, এবারই প্রথম সম্পূর্ণ নতুন নাটক নিয়ে উৎসব আয়োজন করা হচ্ছে। এর আগে এতোগুলো নতুন নাটক নিয়ে কোনো উৎসব আয়োজন হয়নি।

তিনি জানান, উৎসব উপলক্ষে নাট্য সংগঠনগুলো যাতে নতুন নাটক প্রযোজনা করে সে জন্য তাদের পথনাটক পরিষদ থেকে প্রণোদনাও দেওয়া হয়েছে। ১০ হাজার টাকা করে প্রণোদনা পেয়েছে পথনাটকভুক্ত ৪৫টির মতো সংগঠন। পথনাটকের জন্য এতোগুলো সংগঠনকে প্রণোদনা দেওয়ার বিষয়টিও এবারই প্রথম।

তিনি আরো জানান, পথনাটক পরিষদ কিছুদিন আগে আবাসিক নাট্যকার কর্মশালার আয়োজন করেছিল। সেই কর্মশালায় অংশ নেওয়া পনের জন নাট্যকারের নতুন নাটকও এবারের উৎসবে মঞ্চস্থ হবে।

মন্তব্য



সাতদিনের সেরা