kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

কলকাতায় দুই বাংলার শিল্পীদের সুর ও ছবিতে রবীন্দ্র-নজরুল

প্রেস বিজ্ঞপ্তি   

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:১৬ | পড়া যাবে ২ মিনিটে



কলকাতায় দুই বাংলার শিল্পীদের সুর ও ছবিতে রবীন্দ্র-নজরুল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে দুই বাংলার শিল্পীদের অংশগ্রহনে অনুষ্ঠিত হচ্ছে রবীন্দ্র-নজরুল উৎসব- 'সীমানা ভুলে এক সুরে, রবীন্দ্র-নজরুলে' অনুষ্ঠান। নজরুলতীর্থে (নিউটাউন) দুদিনব্যাপী এ অনুষ্ঠানটি হবে আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি। অনুষ্ঠানটির আয়োজন করছে ছায়ানট কলকাতা।

সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও পরিচালনায় দুই কবির গান, কবিতাপাঠের মধ্যে থাকছে দুই বাংলার চিত্রশিল্পীদের ছবি আঁকা। প্রথম দিন (২৩ ফেব্রুয়ারি) থাকছে রবীন্দ্রনাথ ঠাকুর ও দ্বিতীয় দিন (২৪ ফেব্রুয়ারি) কাজী নজরুল ইসলাম সম্পর্কিত গান, কবিতাপাঠ। বাংলাদেশ ও কলকাতার বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে বিশেষ আকর্ষণ হিসেবে সাথে থাকছে 'লাইভ পেইন্টিং'।

ছবি আঁকবেন- বাংলাদেশ ও কলকাতার ১৫ জন তরুণ শিল্পী। বাংলাদেশের চিত্রশিল্পীরা হলেন- বিপ্লব গোস্বামী, সোহাগ পারভেজ, রহিমা আফরোজ, আওয়াল এ আজম, জিয়াউর রহমান, তামান্না আক্তার নেহা, এনামুজ্জাহিদ, মাহমুদা আসরাফা মিম, আশরাফুন নাহার রুবা, আনিকা তাসনিম অনুপ ও তানিয়া আক্তার সুরাইয়া। কলকাতার চিত্রশিল্পীরা হলেন- সারফুদ্দিন আহমেদ, তৈয়বউল ইসলাম, রিনটু রায় চৌধুরী, সত্যব্রত কর্মকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কল্যানী কাজী, ড. শ্রীকুমার চট্টোপাধ্যায়, রাজেশ্বর ভট্টাচার্য্য, অলক রায় চৌধুরী, প্রবুদ্ধ রাহা, সুস্মিতা গোস্বামী, পণ্ডিত মল্লার ঘোষসহ আরো অনেকে। অনুষ্ঠানের শুভ সূচনা হবে দর্পনারায়ণ চট্টোপাধ্যায় পরিচালিত 'পুনশ্চ' নিবেদিত অর্ধশতকণ্ঠে রবীন্দ্রনাথের ধ্রুপদাঙ্গের গান পরিবেশনের মাধ্যমে।

সমবেত রবীন্দ্র সংগীত ও নজরুলগীতি পরিবেশনা করবে- পতত্রী, রবি মল্লার, রবি ছন্দম, ঐকান্তিক, আনন্দধারা, সুরপিয়াসী, বিষেরবাঁশী ও ছায়ানটের শিল্পীরা।  অ্যাডামস জেড মম এর পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করছেন অরুণাভ ঘোষ। আয়োজকরা দুই বাংলার সকল রবীন্দ্র- নজরুলপ্রেমীদের এই উৎসবে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন।

মন্তব্য



সাতদিনের সেরা