kalerkantho

ফ্রান্সে উদীচীর সুবর্ণ জয়ন্তী উদযাপন

কালের কণ্ঠ অনলাইন   

২৮ নভেম্বর, ২০১৮ ১৬:০৫ | পড়া যাবে ২ মিনিটে



ফ্রান্সে উদীচীর সুবর্ণ জয়ন্তী উদযাপন

'আঁধার বৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো' এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী বর্ষ উদযাপন করছে ফ্রান্স উদীচী সংসদ। গত ২৫ নভেম্বর ২০১৮ রবিবার স্টহানিয় সময় সন্ধ্যা ৬টায় ফ্রান্স উদীচী পরিচালিত 'বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র' মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুতে বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্র-ছাত্রী এবং উদীচী ফ্রান্স সংসদের সকল শিল্পীকর্মী সমন্বিতভাবে বাংলাদেশের জাতীয় সংগীত, ফ্রান্সের জাতীয় সংগীত এবং দলীয় সংগীত পরিবেশন করেন। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে কেন্দ্রীয় আয়োজনে অংশগ্রহণকারী ফ্রান্সের উবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে, উবারভিলিয়ে মেরির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক কার্লোস সামেদু ও ইউনেস্কো সদর দপ্তরের সাবেক নৃতত্ত্ববিদ জিং ওয়াং।

আরও উপস্থিত ছিলেন 'বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র'র পরামর্শক পর্ষদের সদস্য ও চলচ্চিত্র নির্মাতা আমিরুল আরহাম, এবং 'বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের পরামর্শক পর্ষদের সদস্য ও সাংস্কৃক কর্মী হাসনাত জাহান, চারন সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স শাখার সদস্য জুয়েল দাশ রায় লেনিন, অক্ষর এর মোহাম্মদ গোলাম মোর্শেদ।

সংগঠনের সভাপতি কিরন্ময় মণ্ডলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহাম্মেদ আলী দুলালের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ফ্রান্স উদীচীর দপ্তর সম্পাদক শুভাশীষ রায় শুভ। অনুষ্ঠানে অতিথিরা বাংলাদেশ ভ্রমণের বর্ণনা করতে গিয়ে বলেন, বাংলাদেশের মানুষের অতিথিপরায়ণতা এবং সাংস্কৃতিকপ্রেমে তারা মুগ্ধ। এক পর্যায়ে ভিডিও প্রজেক্টরের মাধ্যমে বাংলাদেশে বিভিন্ন অঞ্চলে ভ্রমণের অভিজ্ঞতা সচিত্র বর্ণনা করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রতিটি জেলা সংসদের একজনকে সম্মাননা দেয়ার অংশ হিসেবে, ফ্রান্স উদীচী গঠনে সংগ্রামী ভুমিকা পালনের জন্য ফ্রান্স উদীচীর সভাপতি কিরন্ময় মণ্ডলকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। কেন্দ্রীয় উদীচীর পক্ষ থেকে ফ্রান্স উবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে এ সম্মাননা কিরন্ময় মণ্ডলের হাতে তুলে দেন। সম্মানয়া পেয়ে ফ্রান্স সভাপতি বলেন, 'এই সম্মান আপনাদের সকলের যারা শুরু থেকে আজ পর্যন্ত ফ্রান্স উদীচী গড়ে তোলার জন্য পরিশ্রম করেছেন, নানান সময়ে ভুমিকা রেখেছেন।'

মন্তব্য



সাতদিনের সেরা