kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

শিল্পকলায় আজ শুরু হচ্ছে ‘দশম যাত্রানুষ্ঠান-২০১৮’

কালের কণ্ঠ অনলাইন   

১২ নভেম্বর, ২০১৮ ১৪:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



শিল্পকলায় আজ শুরু হচ্ছে ‘দশম যাত্রানুষ্ঠান-২০১৮’

ছবি অনলাইন

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ সোমবার শুরু হচ্ছে ‘দশম যাত্রানুষ্ঠান-২০১৮’। এতে ৯টি যাত্রাদলের যাত্রাপালা মঞ্চায়ন হচ্ছে। যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই যাত্রাপালা মঞ্চায়নের আয়োজন করেছে। সব যাত্রাপালা দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় দুদিনব্যাপী এই অনুষ্ঠান চলবে আগামীকাল ১৩ নভেম্বর পর্যন্ত। জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে যাত্রাপালার মঞ্চায়ন হবে।

আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ থেকে গণমাধ্যমকে এই তথ্য জানানো হয়। প্রতিদিন দুপুর দুটায় থেকে শুরু হয়ে রাত নয়টা পর্যন্ত এককটানা বিভিন্ন যাত্রাদল তাদের পরিবেশনায় অংশ নেবেন। যাত্রাপালাগুলো একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে।

আজ সোমবার চারটি যাত্রাদল তাদের মঞ্চায়ন করবে। এগুলো হচ্ছে, খুলনার বনানী অপেরা মঞ্চস্থ করবে ‘মায়ের চোখে জল’, যশোরের সিজারস যাত্রা ইউনিট ‘মমতাময়ী মা’, ঢাকার একতা অপেরা ‘আপন দুলাল’ এবং শিখা নাট্যগোষ্ঠী আজ মঞ্চস্থ করবে ‘অনুসন্ধ্যান ’।

আগামীকাল ১৩ নভেম্বর শেষ দিনে পাঁচটি দল তাদের যাত্রাপালা মঞ্চায়ন করবে। এগুলো হচ্ছে, ধামরাইয়ের প্রগতি নাট্য সংস্থা ‘স্বরসতি কলঙ্কিনী, কুড়িগ্রামের লাভলী শিল্পী গোষ্ঠী ‘গুনাই বিবি, কুষ্টিয়ার নবপ্রভাত অপরেরা ‘জেল থেকে বলছি, নেত্রকোনার সবুজ বাংলা যাত্রা ইউটিন ‘সূর্যসাক্ষী ’এবং জামালপুরের সোনার বাংলা যাত্রা দল মঞ্চস্থ করবে ‘আপন দুলাল’।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী গণমাধ্যমকে জানান , যাত্রাশিল্প উন্নয়ন কমিটির ৩ জন সদস্য উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করবেন এবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন প্রদান করা হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে ৯টি পর্যায়ে ১০৬টি যাত্রাদলকে নিবন্ধন প্রদান করেছে এবং ১৫টি যাত্রাদলকে বিভিন্ন অভিযোগে নিবন্ধন বাতিল করা হয়েছে।

অংশগ্রহণকারী সকল যাত্রাপালাগুলো দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। সূত্র : বাসস।

মন্তব্য



সাতদিনের সেরা