kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ওপর আর্টিস্ট ক্যাম্প অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ওপর আর্টিস্ট ক্যাম্প অনুষ্ঠিত

মুক্তিযোদ্ধা ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ’এর ৬৯ তম জন্মোৎসব উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।
এই উপলক্ষে শিল্পী শাহাবুদ্দিন ৬৯তম জন্মদিন উদ্যাপন জাতীয় কমিটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইন্সটিটিউিট প্রাঙ্গণে শনিবার দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়। এতে ছিল খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে আর্টিস্ট ক্যাম্প এবং শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা।
ঢাবি চারুকলা অনুষদ প্রাঙ্গণে শিশু-কিশোরদের মধ্যে তিনটি বিভাগে চিত্রাংকন প্রিতিযোগিতায় ঢাকা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অসংখ্য ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। ছবি আঁকার বিষয় ছিল ‘আমাদের মুক্তিযুদ্ধ’ এবং ‘আমাদের মুক্তিযুদ্ধ ও শাহাবুদ্দিন আহমেদ’।
প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন জন্মদিন উদযাপন জাতীয় কমিটির অন্যতম সদস্য এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু, শিল্পী দুলাল চন্দ্র গাইন, শিল্পী আনিসুজ্জামান আনিস ও শিল্পী নাজির হোসেন খান খোকন।
শিল্পী আশরাফুল আলম পপলু এই প্রতিযোগিতা উদ্বোধন করে বলেন, শিল্পী শাহাবুদ্দিন আহমেদর ৬৯তম জন্মদিন আগামী ১১ সেপ্টেম্বর। এই মহান শিল্পী তার চিত্রকর্মের মধ্যদিয়ে সারাবিশ্বে বাংলাদেশকে পরিচিত করেছেন। তাকে বর্তমান প্রজন্মের মানুষের কাছে তুলে ধরার জন্যই তার জন্মদিনকে সামনে রেখে আর্টিস্ট ক্যাম্প ও শিশুদের মধ্যে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
পরে দেশের খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের প্রতিকৃতি নিয়ে ছবি আঁকার আর্টিষ্ট ক্যাম্প অনুষ্টিত হয়। এতে অংশ নেন আব্দুল মান্নান, অলকেষ ঘোষ, আহমেদ শামসুদ্দোহা, দুলাল চন্দ্র গাইন, আলপ্তগীন তুষার, আব্দুস সাত্তার, কামালুদ্দীন, ময়েজউদ্দিন লিটন, রত্নেশ্বর সূত্রধর, সোহাগ পারভেজ, আনিসুজ্জামান, শাহজাহান আহমেদ বিকাশ ও বিশ্বজিৎ গোস্বামী।
শিল্পী অলকেষ ঘোষ বাসসকে জানান, এই মহান শিল্পী আমাদের চিত্রকর্মের ইতিহাসে নিজস্ব গুণে প্রতিষ্ঠিত। তার শিল্পকর্ম বিশ্বের বিভিন্ন দেশে সংগৃহীত রয়েছে। তিনি আমাদের চিত্রকলাকে উচ্চাসনে নিয়ে গেছেন। তার জন্মদিনকে সামনে রেখে এই আয়োজন খুবই সময়োপযোগী হয়েছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা