kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

পাবলিক লাইব্রেরিতে শুরু হচ্ছে ঐতিহ্য বই উৎসব

কালের কণ্ঠ অনলাইন   

১৫ এপ্রিল, ২০১৬ ১২:১৩ | পড়া যাবে ২ মিনিটে



পাবলিক লাইব্রেরিতে শুরু হচ্ছে ঐতিহ্য বই উৎসব

সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য পূর্ণ করল ১৬টি বছর। লেখক, পাঠক, শুভানুধ্যায়ী ও সংবাদকর্মীদের ব্যাপক উৎসাহে ঐতিহ্য ইতিমধ্যে প্রকাশ করতে সক্ষম হয়েছে ১,১৩,০০০ পৃষ্ঠার বেশি সহস্রাধিক বই। বাংলাদেশের সৃজনশীল প্রকাশনা জগতে মানসম্পন্ন ও সুনির্বাচিত বই প্রকাশের ক্ষেত্রে ঐতিহ্য রেখেছে যুগান্তকারী অবদান। ঐতিহ্য তার প্রকাশনার সবটুকু গৌরব ভাগ করে নিতে চায় তার পাঠকদের সঙ্গে।

এ উপলক্ষে ঐতিহ্য আয়োজন করেছে বিশেষ মূল্যছাড়ের 'ঐতিহ্য বই উৎসব'। আগামী ১৬ এপ্রিল ২০১৬, শনিবার ঢাকার শাহবাগের পাবলিক লাইব্রেরি চত্বরে দুপুর ১১টায় অনানুষ্ঠানিকভাবে শুরু হবে এই উৎসব।

উৎসবে পাঠকরা ঐতিহ্য প্রকাশিত সহস্রাধিক বই ৩০%-৬০% পর্যন্ত মূলছাড়ে 'আগে আসলে আগে পাবেন' ভিত্তিতে 'মজুদ থাকা সাপেক্ষে' কিনতে পারবেন। এই উৎসবে পাঠকরা ঐতিহ্য প্রকাশিত মানসম্পন্ন কিছু বই মাত্র ৩০ টাকায় ক্রয়ের সুযোগ পাবেন। 'ঐতিহ্য বই উৎসব' কোনো বন্ধ ছাড়াই চলবে আগামী ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮.৩০ মি. পর্যন্ত পাঠকরা বিরতিহীনভাবে বই সংগ্রহ করতে পারবে।  

যাত্রা শুরুর পর থেকে প্রকাশনা জগতে ঐতিহ্য সব সময়ই বিষয় বৈচিত্র্যপূর্ণ সুনির্বাচিত বই প্রকাশ করে চলেছে। বর্তমানে ঐতিহ্যের প্রকাশিত বইয়ের সংখ্যা দাঁড়িয়েছে সহস্রাধিক। রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বিভূতিভুষণ বন্দ্যোপাধ্যায় ও জীবনানন্দ দাশ-এর রচনাবলী প্রকাশ করে পাঠক মহলে সমাদৃত হয়েছে ঐতিহ্য। মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল 'জয়বাংলা', 'বাংলাদেশ', 'তাজউদ্দীন আহমদ : নেতা ও পিতা', 'মুজিব বাহিনী থেকে গণবাহিনী : ইতিহাসের পুনর্পাঠ' ও 'দাম দিয়ে কিনেছি এই বাংলা'সহ বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসগ্রন্থ প্রকাশ করে পাঠকদের নজর কেড়েছে ঐতিহ্য। বিসিএসএ প্রকাশিত ও ঐতিহ্য পরিবেশিত পাঠক চাহিদার শীর্ষে থাকা বই 'মাশরাফি' ৬৭৫ টাকার পরিবর্তে মাত্র ৪৪০ টাকায় পাঠকরা এই উৎসব থেকে কিনতে পারবে।

প্রকাশনা জগতে ১৬ বছরে ঐতিহ্য শুধু পাঠকদের জন্য সুনির্বাচিত বই-ই প্রকাশ করেনি, বই সহজলভ্য ও বিশেষ মূল্যছাড়ে পাঠকদের হাতে পৌঁছে দেওয়ার জন্য প্রতিবছরই আয়োজন করছে বই উৎসব। তারই ধারাবাহিকতায় এবং ১৬ বছর পূর্তিতে ঐতিহ্যর এই বই উৎসব। ঐতিহ্য আশা করে পূর্বের ন্যায় পাঠক, শুভানুধ্যায়ী ও সংবাদকর্মীদের উৎসাহে উৎসবটি সাফল্যমণ্ডিত হয়ে উঠবে।

মন্তব্য



সাতদিনের সেরা