kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

চারুকলার বকুলতলায় শুরু হলো রুদ্রমেলা

কালের কণ্ঠ অনলাইন   

৮ এপ্রিল, ২০১৬ ১৭:১৭ | পড়া যাবে ২ মিনিটে



চারুকলার বকুলতলায় শুরু হলো রুদ্রমেলা

আজ শুক্রবার বেলা পৌনে এগারোটায় রুদ্র সংসদের আয়োজনে চারুকলার বকুলতলায় শুরু হয়েছে ‘রুদ্রমেলা’। কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর মৃত্যুর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুল তলায় এই মেলা শুরু করা হয়। ঢাকায় দীর্ঘ বিরতির পর এ বছর আবারও মেলা শুরু হয়। তবে মিঠেখালিতে নিয়মিত এই মেলার আয়োজন করে আসছে রুদ্র সংসদ।
সকালে রুদ্রের জনপ্রিয় গান ‘ভালো আছি ভালো থেকো’ গেয়ে অনুষ্ঠান শুরু করে কবির গানের দল ‘অন্তর বাজাও’। এ ছাড়া সারা দিনব্যাপী মেলায় থাকবে গান, কবিতা, স্মৃতিচারণ। সারা দিনব্যাপী বকুলতলায় আসবেন রুদ্রের সহযোদ্ধা, বন্ধুরা। রুদ্রের মৃত্যুর পর ১৯৯২ সালে এই বকুল তলাতেই এই মেলা শুরু হয়। সেই মেলার উদ্বোধন করেছিলেন প্রখ্যাত চিত্রশিল্পী এসএম সুলতান। ১৯৯৮ সাল পর্যন্ত মেলা চলার পর মাঝে বেশ কয়েক বছর বন্ধ ছিল এই আয়োজন। এর আগে শেষবার মেলায় আয়োজন করা হয় ২০১০ সালে।
রুদ্রের সহচর ও বন্ধু নিশাত খানের সভাপতিত্বে রুদ্রমেলার উদ্বোধন করেন সাংবাদিক আবেদ খান। এতে প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। উদ্বোধনের সময় আবেদ খান বলেন, ‘প্রথা না ভাঙলে নতুন কিছু সৃজন করা যায় না, বিপ্লব হয় না। এখন নতুন প্রজন্মের রুদ্রদের জন্ম হচ্ছে, তারাও প্রত্যাখ্যান করতে শিখছে।

মন্তব্য



সাতদিনের সেরা