kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

সর্বস্তরে বাংলাভাষার ব্যবহার হলেই উচ্চ আদালতে আরও সহজ হবে : ডেপুটি স্পিকার

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:২৭ | পড়া যাবে ২ মিনিটে



সর্বস্তরে বাংলাভাষার ব্যবহার হলেই উচ্চ আদালতে আরও সহজ হবে : ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বলেছেন, সর্বস্তরে বাংলাভাষার বহু প্রচলন ও সাহিত্য চর্চা হলেই বাংলাভাষার ব্যবহার উচ্চ আদালতে আরও সহজ হবে।
আজ জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বেচ্ছাসেবী মানবাধিকার সংগঠন হিউম্যানিটি ফাউন্ডেশনের আয়োজনে ‘উচ্চ আদালতের সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন’ শীর্ষকমুক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মাতৃভাষাকে রাষ্ট্রীয় ভাষা হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে দামাল ছেলেরা প্রাণ দিয়েছে। নয় মাস যুদ্ধ করে বাংলাদেশে স্বাধীনতা এনেছে। এ অর্জন কম নয় উল্লেখ করে তিনি বলেন, বাংলাভাষায় রায় লিখতে আরও একটি মুক্তিযুদ্ধের প্রয়োজন নেই।সকলকে প্রত্যয়ী হয়ে এগিয়ে আসার অভিপ্রায় থাকতে হবে,তবেই বীরের জাতি বাঙালিরা সর্বস্তরে বাংলাভাষার ব্যবহার আরও নিশ্চিত করতে পারবে।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড.সালাউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান। আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক, ভাষা সংগ্রামী আহমদ রফিক,সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের সদস্য জেড আই খান পান্না এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাশেম মো. ফজলুল হক।
মুক্ত আলোচনায় বক্তব্যের সারসংক্ষেপ তুলে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন সংগঠনের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.এ আই মাহবুব উদ্দিন আহমেদ এবং অ্যাডভোকেট মুহাম্মদ শফিকুর রহমান।
আবুল কাশেম মো:ফজলুল হক বলেন,বিচার বিভাগে বাংলাভাষা প্রচলনের জন্য বাংলাভাষার প্রতিষ্ঠার জন্য দেশের সর্বস্তরে আন্দোলন করা দরকার। আহমদ রফিক বলেন, বাংলাভাষা একটি শক্তিশালী ভাষা। সর্বত্র বাংলাভাষার ব্যবহার বা প্রচলন নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।
শিক্ষাব্যবস্থায় বাংলা ভাষার প্রসার আরও বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা