kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

বঙ্গবন্ধুর আত্মজীবনীমূলক চিত্র উপন্যাসের দ্বিতীয় খণ্ডের মোড়ক উন্মোচন ১৩ ফেব্রুয়ারি

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:২২ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধুর আত্মজীবনীমূলক চিত্র উপন্যাসের দ্বিতীয় খণ্ডের মোড়ক উন্মোচন ১৩ ফেব্রুয়ারি

কল্পনা করুন ফুটবল ম্যাচের ফাইনাল ট্রফি বিজয়ে পিতা ও পুত্র প্রতিপক্ষ দলের হয়ে পরস্পরের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে।
স্কুল টিমের ক্যাপ্টেন পুত্র তাঁর টিমের সদস্যদের ট্রফি বিজয়ে উৎসাহিত করছেন। অপরদিকে সত্যিকার ফুটবল প্রেমিক এবং প্রতিপক্ষ ক্লাবের সেক্রেটারী হিসেবে পিতা তার পুত্রকে হারিয়ে দেয়ার জন্য ভালো খেলোয়াড়দের একটি টিম তৈরি করছেন। অপর দিকে তারা উভয়ে মর্যাদা ও গৌরবের জন্য প্রাণান্তকর লড়াইয়ে প্রস্তুত।
এই কাহিনী কমিক লেখকদের জন্য ভালো উপাদান হতে পারে। তবে বাস্তব ঘটনা অনেক সময়ই লেখকের কল্পনাকে ছাড়িয়ে যেতে পারে।
এটি হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্কুল জীবনের বাস্তব ঘটনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশবের ঘটনাবলীকে কেন্দ্র করে আত্মজীবনী ভিত্তিক চিত্র উপন্যাসে এই খেলার পরিণতি বর্ণনা করা হয়েছে।
বঙ্গবন্ধুর নাতি রেদওয়ান মুজিব সিদ্দিক বলেন, সিরিজের দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধুর রাজনৈতিক জাগরণ এবং তাঁর রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের কথা জানতে পারি। আমরা দেখতে পাই- প্রতিযোগিতাপূর্ণ ফুটবল ম্যাচে পিতা বনাম পুত্র খেলার মধ্য দিয়ে তখন কি ঘটেছিল।
বইমেলায় আগামী ১৩ ফেব্রুয়ারি সকাল ১১টায় শিশু প্রহরে বইটির দ্বিতীয পর্বের মোড়ক উন্মোচন হবে।
গতবছর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে প্রকাশিত বইটির প্রথম সংস্করণ মেলায় ব্যাপক বিক্রি হয়। বইটি মেলায় সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন স্টলে (বাংলা একাডেমি চত্বরের ভেতরে) পাওয়া যাচ্ছে।
বইটির প্রকাশক রেদওয়ান মুজিব সিদ্দিক বলেন, আমরা আশা করি, মুজিব গ্রাফিক নভেল সিরিজের মাধ্যমে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর জীবনের অসাধারণ ঘটনাবলী জানতে পারবে। প্রথম অংশে আমরা দেখেছি, তরুণ মুজিব গ্রামের বালক হিসেবে কিভাবে ভাবনাহীন জীবন যাপন করেছেন। তাঁর শৈশবের দিনগুলোয় কিভাবে খেলাধুলা, পড়াশোনা করেছেন। তাঁর তরুণ বয়স থেকে কিভাবে দৃঢ় আনুগত্যের অনুভূতি ধারণ করেছেন এবং তিনি যা বিশ্বাস করতেন, তা থেকে কখনো সরে যেতেন না।
তিনি তাঁর পিতার অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন। তরুণরা নিজের কার্যক্রমের মাধ্যমে কিভাবে দায়িত্বশীল হয়ে উঠতে পারে, বঙ্গবন্ধুর জীবন থেকে তারা সেই শিক্ষা গ্রহণ করতে পারেন।
কারারুদ্ধ অবস্থায় বঙ্গবন্ধুর লিখিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রচার কার্যক্রমের অংশ হিসেবে শিশুদের সামনে ১২টি পৃথক পর্ব উপস্থাপন করা হবে। বাসস

মন্তব্য



সাতদিনের সেরা