kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

গ্রন্থমেলায় শিমুল সালাহউদ্দিনের কবিতার বই 'সংশয়সুর'

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৫৪ | পড়া যাবে ৩ মিনিটে



গ্রন্থমেলায় শিমুল সালাহউদ্দিনের কবিতার বই 'সংশয়সুর'

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে শিমুল সালাহউদ্দিনের চতুর্থ কবিতার বই সংশয়সুর। বইটি প্রকাশ করেছে চৈতন্য। প্রচ্ছদ ও নামলিপি করেছেন একই সাথে শিল্পী ও কবি রাজীব দত্ত। ৮০ পৃষ্ঠার বইটির গায়ের দাম ১৬০ টাকা, মেলার বাংলা একাডেমি অংশে বহেরাতলায় লিটল ম্যাগ চত্বরের চৈতন্যের স্টল (৫২ নম্বর) ও সোহরাওয়ার্দী উদ্যানে চৈতন্য প্রকাশনীর ১৫৬ নম্বর স্টলে বইটি কেনা যাচ্ছে ১২০ টাকায়।

নতুন এ বইটি সম্পর্কে শিমুল সালাহ্উদ্দিন দাবি করেন, ‘বইটার কবিতাগুলো চিরায়ত ধ্রপদী প্রেমের কবিতা, মানব-আচরণের মৌলিক কিছু চাহিদা ও অনুষঙ্গ নিয়ে আমি কাজ করেছি এই কবিতাগুলোতে, সচেতনভাবে। যৌননগরী মৌননগরী ঢাকার জীবনযাপনের সত্যিকার চেহারা টের পাবেন পাঠক বইটা পড়লে। নতুন করে প্রেম ও যৌনতা, পরকীয়ায় আগ্রহী হয়ে উঠতে পারেন। কবিতাগুলো প্রাপ্তবয়ষ্কদের নিভৃত সময় কাটানো উপাদান হবে এমন ভাবনা নিয়ে লেখা। অপ্রাপ্তবয়স্কদের পড়া নিষেধ, প্রাপ্তবয়স্কদের আবেগ, অনুভূতি, দ্বন্দ্ব, চাহিদা, মাৎসর্য, ডিলেমা নিয়ে ডিল করা হয়েছে ‘সংশয়সুর’-এ।

প্রতিশ্রুতিশীল এ লেখক লেখালেখি করছেন ছোটবেলা থেকেই, তবে নিজের দ্বিতীয় জন্মের আঁতুরঘর মনে করা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এসেই মূলত তার কাব্যপ্রতিভার স্ফূরণ। কবি মোহাম্মদ রফিক, নাট্যাচার্য সেলিম আল দীনসহ নিজের প্রস্তুতিপর্বে পেয়েছেন কবি-ছড়াকার-অধ্যাপক ড. খালেদ হোসাইন, শামীম রেজা, মাহবুব মোরশেদ, প্রশান্ত মৃধা, রেজাউল করিম সুমন, সুমন রহমান, মাহবুব পিয়াল, রায়হান রাইন, সুমন সাজ্জাদ, হিমেল বরকত, মাদল হাসান, সোহেল হাসান গালিব, দুপুর মিত্র, পিয়াস মজিদ, রাহেল রাজীব, নওশাদ জামিলসহ বড় একটা সাহিত্যবলয়ের মানুষজনের দুর্লভ সাহচর্য, আদর, ভর্ৎসনা ও প্রশ্রয়। দীর্ঘসময় কাজ করেছেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট ও আবৃত্তি সংগঠন ধ্বনির হয়ে।

দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সব সাহিত্য পত্রিকা, সাহিত্য সাময়িকী ও ছোটকাগজে প্রকাশিত হয়েছে তার নেওয়া সাক্ষাৎকার ও স্বতন্ত্র বৈশিষ্ট্যমণ্ডিত কবিতা। জাতীয় দৈনিকের সাময়িকীতে প্রচুর লিখলেও তার লেখালেখির ভিত তৈরি হয়েছে মূলত ছোটকাগজে লেখার মধ্য দিয়ে। বাংলাদেশ ছাড়াও একাধিক আন্তর্জাতিক পত্রিকা ও ওয়েবম্যাগে প্রকাশিত হয়েছে তার নানা রচনা। ফেসবুক ও অনলাইন সাময়িকীগুলোতেও লিখছেন হাত খুলে।

তরুণ এ লেখকের জন্ম ১৯৮৭ সালের ১৭ অক্টোবর ঢাকা জেলার ধউর গ্রামের মাতুলালয়ে, তুরাগ নদীর তীরে। পিত্রালয় গাজীপুর জেলার টঙ্গী থানার মুদাফা গ্রামে। জাহাঙ্গীরনগর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়েছেন নৃবিজ্ঞান ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ থেকে।

পেশায় গণমাধ্যমকর্মী। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই জড়িয়ে পড়েন এ জগতে। চ্যানেল আই, দেশটিভির পর জন্মলগ্ন থেকেই আছেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের সাথে। কাজ করছেন শিল্প, সংস্কৃতি ও বিনোদন বিভাগের প্রধান (জ্যেষ্ঠ প্রতিবেদক) হিসেবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা