kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

কবি ফজল শাহাবুদ্দীন আর নেই

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৪ ১৩:০৪ | পড়া যাবে ২ মিনিটে



কবি ফজল শাহাবুদ্দীন আর নেই

গত শতকের ষাটের দশকের কবি ফজল শাহাবুদ্দীন (৭৮) আর নেই। দীর্ঘদিন অসুস্থ থাকার পর আজ রবিবার সকাল সোয়া ১০টার দিকে তিনি নিজ বাসভবন খিলগাঁওয়ে ১১/১ মধ্য বাসাবোতে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। এই খবর জানিয়েছেন কবির ঘনিষ্ঠজন কবি শাহীন রেজা। কবির আর এক ঘনিষ্ঠজন জানান কবির নামাজে জানাজা বাদ আসর প্রেসক্লাবে অনুষ্ঠিত হবে। এর পর সর্বজনের শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর মরদেহ বিকেল ৫টায় বাংলা একাডেমিতে রাখা হবে। শ্রদ্ধা নিবেদন শেষে তাঁকে দাফন করা হবে বনানী কবরস্থানে। কবির জামাতা সাঈদ হোসেন জানান, বার্ধক্যজনিত কারণে তিনি বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। কিছু দিন সেন্ট্রাল হাসপাতালে ভর্তিও ছিলেন। কিছুটা সুস্থ হওয়ায় কয়েক দিন আগে তাকে বাসায় নিয়ে আসা হয়। সকালে আবার অসুস্থ হয়ে পড়লে বাসায়ই তিনি মারা যান।
কবি ফজল শাহাবুদ্দীন বাংলাদেশের একজন খ্যাতিমান আধুনিক কবি। কবির জন্ম ১৯৩৬ সালের ৪ ফেব্রুয়ারি কুমিল্লা জেলার নবীনগর উপজেলাধীন নিজ বাড়ি শাহপুরে। তবে তিনি শৈশব থেকে ঢাকাতেই ছিলেন। কর্মসূত্রে দীর্ঘকাল তিনি সাংবাদিকতা করেছেন। এ ছাড়া স্বাধীন বাংলাদেশে সাপ্তাহিক পত্রিকার প্রচলনে তিনি পথিকৃতের ভূমিকা রেখেছেন। তার কবিতা পৃথিবীর বেশ কয়েকটি ভাষায় অনূদিত হয়েছে।
শিক্ষা : স্নাতক : জগন্নাথ কলেজ, ঢাকা (১৯৬২)। পেশা : সাংবাদিকতা ও ব্যবসা। প্রতিষ্ঠাতা সম্পাদক, সাপ্তাহিক বিচিত্রা (অধুনালুপ্ত)। গ্রন্থ সংখ্যা : ২৭। পুরস্কার : বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৭৩); একুশে পদক (১৯৮৮)।
প্রকাশিত গ্রন্থ : তৃষ্ণার অগ্নিতে একা (১৯৬৫); অকাঙ্ক্ষিত অসুন্দর (১৯৬৬); আততায়ী সূর্যাস্ত (১৯৭৫); অন্তরীক্ষে অরণ্য (১৯৮০); সান্নিধ্যের আর্তনাদ (১৯৮৩); আলোহীন অন্ধকারহীন (১৯৮৪); সনেটগুচ্ছ; অবনিশ্বর দরোজায়; আমার নির্বাচিত কবিতা; হেনীল সমুদ্র হে বৃক্ষ সবুজ; লংফেলোর নির্বাচিত কবিতা; দিকচিহ্নহীন; ছিন্নভিন্ন কয়েকজন; জখন জখম নাগমা; Selected Poems; Solitude; Towards the Earth; বাতাসের কাছে; ছায়া ক্রমাগত; নিসর্গের সংলাপ; পৃথিবী আমার পৃথিবী; ক্রন্দনধ্বনি; ক্রমাগত হাহাকার।
 



সাতদিনের সেরা