kalerkantho

রবিবার । ৪ ডিসেম্বর ২০২২ । ১৯ অগ্রহায়ণ ১৪২৯ । ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

গরিবের পাতে ওঠে না ইলিশ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ও রংপুর প্রতিনিধি   

৫ অক্টোবর, ২০২২ ০২:১৫ | পড়া যাবে ৩ মিনিটে



গরিবের পাতে ওঠে না ইলিশ

রাজশাহী, রংপুরসহ উত্তরাঞ্চলে একসময় ধনী-গরিব সবার পাতেই ইলিশ উঠত। এখন আর সেই অবস্থা নেই। খুব কমসংখ্যক গরিবই ইলিশ কিনে খেতে পারে। বাজারে ইলিশ কিনতে আসা অনেকেই এমন কথা বলল।

বিজ্ঞাপন

এ অবস্থার জন্য তারা ভরা মৌসুমেও ইলিশের চড়া দামকে দায়ী করছে।

রাজশাহীর বিভিন্ন বাজারে গত সোমবার দেড় কেজি ওজনের ইলিশ এক হাজার ৬০০ থেকে এক হাজার ৮০০ টাকা দরে বিক্রি হয়। ৭০০ গ্রাম থেকে এক কেজি ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হয় ৮০০ থেকে এক হাজার ৩০০ টাকায়। বছরের শুরু থেকেই প্রায় একই দামে ইলিশ বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আর রংপুরে বড় ইলিশের দাম প্রতি কেজি এখনো এক হাজার ৫০০ টাকার বেশি।  

রাজশাহীর ইলিশের আড়ত নগরীর নিউ মার্কেট এলাকায়। এখানে প্রতিদিন ভোরে পিকআপ ভ্যানে বা বাসে করে বাক্সে ইলিশ আসে। এরপর সকাল থেকেই শুরু হয় পাইকারি দরে ইলিশ বেচাবিক্রি। সোমবার এই আড়তে ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হয়েছে ৮০০ থেকে ৯০০ টাকা কেজিদরে। আর এক কেজির ইলিশ বিক্রি হয়েছে এক হাজার ২০০ থেকে এক হাজার ৩০০ টাকা দরে। দেড় কেজির ইলিশ তেমন আসেনি বলে দাবি করেন ব্যবসায়ীরা। তার পরও যেগুলো এসেছে, সেগুলো বিক্রি করতে দেখা গেছে এক হাজার ৬০০ থেকে এক হাজার ৮০০ টাকা কেজি দরে।

আড়তের পাশেই খুচরা ইলিশ বিক্রি করেন আলাউদ্দিন। তিনি কালের কণ্ঠকে বলেন, এখন ভরা মৌসুম। কিন্তু ইলিশের তেমন আমদানি নেই। তা ছাড়া এবার ইলিশের দাম শুরু থেকেই চড়া। বাজারে যাঁরা ইলিশ কিনতে আসেন, তাঁদের বেশির ভাগই উচ্চবিত্ত পরিবারের। তাঁরাই সাধারণত ইলিশ কেনেন। অল্পসংখ্যক মধ্যবিত্ত শ্রেণির ক্রেতা এলেও তাঁদের চাহিদা থাকে ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশের দিকে।

আরেক ব্যবসায়ী নাজমুল হোসেন বলেন, এক কেজি বা তার ওপরে হলেই ইলিশের দাম প্রায় দ্বিগুণ থাকছে এবার।

এ বাজারে ইলিশ কিনতে আসা আজাহার আলী বলেন, ‘প্রায় এক মাস ধরে ভাবছি ইলিশ কিনব। কিন্তু দাম তো কমছে না। তাই কেনার সাহস পাইনি। এখন বাড়িতে লোকজন আসবে, তাই ইলিশ কিনতে এসেছি। দেখি দাম আরো বেশি। তার পরও ৭০০ থেকে ৮০০ গ্রামের একটি ইলিশ কিনলাম। বছরে এই প্রথম ইলিশ খাওয়া হবে। ’

রংপুর সিটি বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ইলিশের পসরা সাজিয়ে বসে আছেন। এ সময় ইলিশ কিনতে আসা রুহুল আমিন, সাজু, মোজাফফর ও সাঈদ জানান, অন্যবারের চেয়ে এবার ইলিশের দাম চড়া। আগে এক কেজির ইলিশ বিক্রি করা হতো এক হাজার থেকে এক হাজার ১০০ টাকা দরে। এখন সেই মাছ কিনতে হয় এক হাজার ৫০০ টাকার বেশি দামে।



সাতদিনের সেরা