kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

করতোয়ায় নৌকাডুবি

কুসংস্কার, ধর্মীয় অনুভূতি, নৌকায় ত্রুটিসহ ৭ কারণে ৬৯ মৃত্যু : তদন্ত কমিটি

পঞ্চগড় প্রতিনিধি   

৩ অক্টোবর, ২০২২ ১৮:১৮ | পড়া যাবে ২ মিনিটে



কুসংস্কার, ধর্মীয় অনুভূতি, নৌকায় ত্রুটিসহ ৭ কারণে ৬৯ মৃত্যু : তদন্ত কমিটি

করতোয়ায় নৌকাডুবির পর উদ্ধার কাজে ফায়ার সার্ভিস কর্মীরা। ফাইল ছবি

পঞ্চগড়ের আউলিয়ার ঘাটে নৌকাডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটি রবিবার প্রতিবেদন জমা দিয়েছেন। প্রতিবেদনটি সরকারের উচ্চ পর্যায়ে পাঠানো হয়েছে। ওই প্রতিবেদনে নৌকাডুবির কারণ হিসেবে ইজারাদারের গাফিলতি, অদক্ষ মাঝি, কুসংস্কার, ধর্মীয় অনুভূতি, অসচেতনতা, অতিরিক্ত যাত্রী, নৌকায় ত্রুটিসহ বেশি কিছু কারণ চিহ্নিত করেছেন পাঁচ সদস্যের তদন্ত কমিটি। একই সঙ্গে কয়েকটি সুপারিশ করা হয়েছে ওই প্রতিবেদনে।

বিজ্ঞাপন

সোমবার দুপুরে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্ত ৯টি পরিবারকে একটি বেসরকারি প্রতিষ্ঠানের অর্থসহায়তা অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের এ কথা বলেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। তবে তিনি বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেননি।

গত ২৫ সেপ্টেম্বর পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়ার ঘাটে ভয়াবহ নৌকাডুবির ঘটনা ঘটে। এ ঘটনায় ৬৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজ রয়েছে তিনজন।

নৌকাডুবির কারণ খুঁজতে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায়কে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা থাকলেও পরে আরও তিন কর্মদিবস সময় বৃদ্ধি করা হয়। রবিবার তারা প্রতিবেদন জমা দেন।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, আমরা তদন্ত প্রতিবেদন সরকারের কাছে পাঠিয়েছি। তাদের নির্দেশনা অনুযায়ী আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। নৌকাডুবির ঘটনায় ৭/৮টি মূল কারণ চিহ্নিত করা হয়েছে। এছাড়া পাঁচটি প্যারায় অনেকগুলো সুপারিশ তুলে ধরা হয়েছে।



সাতদিনের সেরা