kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরগুনার আমতলী

হাইকোর্টের নির্দেশনা অমান্য করে পৌর টোল আদায়

আমতলী (বরগুনা) প্রতিনিধি   

২ অক্টোবর, ২০২২ ১৫:৩৩ | পড়া যাবে ৩ মিনিটে



হাইকোর্টের নির্দেশনা অমান্য করে পৌর টোল আদায়

টার্মিনাল ছাড়া সড়ক ও মহাসড়কে কোনো টোল আদায় করা যাবে না মর্মে মহামান্য হাইকোর্টের দেওয়া নির্দেশ অমান্য করে বরগুনার আমতলীতে আদায় করা হচ্ছে পৌর টোল।

রবিবার (২ অক্টোবর) সকালে সরেজমিনে আমতলী পৌর শহরের নতুন বাজার চৌরাস্তা ও সরকারি একে পাইলট হাইস্কুল সংলগ্ন চৌরাস্তায় দাঁড়িয়ে প্রতিটি যাত্রীবাহী বাস, পরিবহন বাস, ট্রাক, ট্রলি, মাহেন্দ্রা, টমটম, পিকআপ ও ব্যাটারিচালিত ইজিবাইক থেকে নির্ধারিত হারে পৌর টোল আদায় করতে দেখা গেছে।  


টোল আদায়ের রশিদ

গত ২১ এপ্রিল ২০২২ তারিখ মহামান্য হাইকোর্টে বিভাগে দায়েরকৃত ৪৬৪০/২০২২ নম্বর রিট পিটিশনের আদেশের আলোকে টার্মিনাল ব্যতিরেকে সড়ক বা মহাসড়ক থেকে কোনো  প্রকার টোল উত্তোলন না করার জন্য সকল সিটি কর্পোরেশন এবং পৌরসভার মেয়রের দৃষ্টি আকর্ষণ করে বিজ্ঞপ্তি জারি করার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে নির্দেশনা প্রদান করা হয়। গত ২৫ সেপ্টেম্বর ২০২২ তারিখ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এ নির্দেশনা প্রতিপালনের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রাণালয়ের  ৪৬,০০,০০০০,০৬৩,৩১,০০২,১৩- ১২৬৬ নং স্বারকে স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখার উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত এক পত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় সরকার বিভাগ অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন), যুগ্ম সচিব (নগর উন্নয়ন-২), উপ-সচিব (পৌর-২), সচিবের একান্ত সচিব (ঢাকা) এবং সকল পৌরসভার মেয়রকে পত্র দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

 

অথচ ওই পত্রে হাইকোর্টের আদেশে টার্মিনাল ব্যতীত সড়ক ও মহাসড়ক থেকে কোনো প্রকার টোল আদায় করা যাবে না বলে উল্লেখ করা থাকলেও হাইকোর্টের ওই নির্দেশ অমান্য করে এখনো প্রকাশ্যে সড়ক ও মহাসড়কে দাঁড়িয়ে প্রতিটি যানবাহন থামিয়ে পৌর টোল আদায় করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকাগামী দূরপাল্লা রুটে চলাচলকারী একাধিক পরিবহনের সুপারভাইজাররা জানান, শুনেছি হাইকোর্টের আদেশে টার্মিনাল ব্যতীত সড়ক ও মহাসড়কে যানবাহন দাঁড় করিয়ে কোনো প্রকার টোল আদায় করা যাবে না। কিন্তু সেই আদেশ অমান্য করে প্রতিদিন আমতলী থেকে আমাদের দূরপাল্লার প্রতিটি পরিবহন থেকে প্রতিদিন ১০০ টাকা করে আদায় করা হচ্ছে।  

অভ্যন্তরীন রুটে চলাচলরত যাত্রবাহী বাস মায়ের দোয়া পরিবহনের মালিক মো. আক্কাস চৌকিদার বলেন, আজও আমাদের প্রতিটি গাড়ি থেকে ৫০ টাকা করে পৌর টোল আদায় করে নিয়েছে।  

নতুন বাজার চৌরাস্তায় দাঁড়িয়ে অভ্যন্তরীন রুটে চলাচলরত যাত্রীবাহী বাস থেকে পৌর টোল আদায়কারী মো. নিজাম উদ্দিন জানান, টোল আদায় বন্ধ করার জন্য পৌরসভা থেকে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তাই এখনো পৌর টোল আদায় বন্ধ হয়নি।

অপরদিকে, আমতলীর উপজেলার অভ্যন্তরে চলাচলরত ব্যাটারিচালিত ইজিবাইক, মাহেন্দ্রা, টমটম, পিকআপ, টেম্পু ও ভাড়ায় চালিত প্রতিটি মোটরসাইকেল থেকে প্রতিদিন ১০ টাকা করে পৌর টোল আদায় করা হচ্ছে।  

ইজিবাইকচালক রুহুল আমিন বলেন, প্রতিদিনের মতো আজও নতুন বাজার চৌরাস্তায় ও স্কুল চৌরাস্তায় দাঁড়িয়ে আমাদের কাছ থেকে গাড়িপ্রতি ১০ টাকা করে পৌর টোল আদায় করা হয়েছে।

এ বিষয়ে আমতলী পৌর মেয়র মো. মতিয়ার রহমান পত্র পাওয়ার কথা স্বীকার করে মুঠোফোনে বলেন, টার্মিনালের বাইরে কোনো প্রকার টোল আদায় করা যাবে না বলে মৌখিকভাবে আদায়কারীদের বলা হয়েছে। তবে পৌর শহরের মধ্যে বেশ কয়েকটি টমটম ও থ্রি-হুইলার মাহেন্দ্রা স্ট্যান্ড রয়েছে। সেগুলো আমরা পৌরসভা থেকে স্বীকৃতি দিয়েছি। ওই সকল স্ট্যান্ড থেকে পৌরসভার টোল আদায় করা হচ্ছে।  



সাতদিনের সেরা