kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সরিষাবাড়ীতে নৌকাবাইচ

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি    

১ অক্টোবর, ২০২২ ২১:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সরিষাবাড়ীতে নৌকাবাইচ

জামালপুরের সরিষাবাড়ীতে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০১ অক্টোবর) বিকেলে উপজেলার বড়বাড়িয়া গ্রামে ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে সংসদ সদস্য চিকিৎসক মুরাদ হাসান এমপির পৃষ্ঠপোষকতায় তিন দিনব্যাপী নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে দেশের বিভিন্ন এলাকা থেকে ১৩টি দল অংশ নেয়।

বিজ্ঞাপন

উপজেলার কামরাবাদ ইউনিয়নের বড়বাড়িয়া এলাকার ঝিনাই নদীতে গত বৃহস্পতিবার থেকে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে দেশের বিভিন্ন এলাকা থেকে বাহারি রঙের ১৩টি নৌকা অংশ নেয়। তাদের মধ্যে পঙ্খিরাজ, সোনার তরি, রকেট, হীরার তরি, বাংলার সম্রাট, নয়নতারা, সোজন বাদিয়া অন্যতম। প্রতিটি নৌকা প্রায় ৬০-৮০ ফুট লম্বা।

৫০ বছর ধরে এ উপজেলায় নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। এ প্রতিযোগিতাকে ঘিরে ধনবাড়ী, মধুপুর, গোপালপুর, জামালপুর, মাদারগঞ্জ, ইসলামপুর ও সিরাজগঞ্জের লক্ষাধিক মানুষ নদীর দুই ধারে উৎসবে মেতে ওঠে। এ প্রতিযোগিতাকে কেন্দ্র করে বসে মেলা। মেলায় শিশুদের জন্য হরেক রকম খেলার সামগ্রী পাওয়া যায়। প্রতিযোগিতায় বিজয়ী ময়মনসিংহের রকেট দলকে একটি মোটরসাইকেলে এবং রানার্স-আপ সোনার তরি দলকে একটি ষাঁড় পুরস্কার হিসেবে দেওয়া হয়।



সাতদিনের সেরা