kalerkantho

শনিবার । ২৬ নভেম্বর ২০২২ । ১১ অগ্রহায়ণ ১৪২৯ ।  ১ জমাদিউল আউয়াল ১৪৪৪

খুলনায় পানি সংকট নিরসনে নাগরিকদের ১০ দফা

খুলনা অফিস   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ২১:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



খুলনায় পানি সংকট নিরসনে নাগরিকদের ১০ দফা

‘প্রায় আড়াই হাজার কোটি টাকা ব্যয় করে ওয়াসা পানি সরবরাহে মেঘা প্রকল্প বাস্তবায়ন করেছে। কিন্তু এতে পর্যাপ্ত সেবা মিলছে না। আমি কাউন্সিলর হয়েও আবেদন করেও বাড়িতে সংযোগ পাইনি। ওয়ার্ডের বস্তি এলাকার অবস্থা তা আরো খারাপ।

বিজ্ঞাপন

’ নগরীর পানি সংকট ও অব্যবস্থা বিষয়ে এভাবে বলছিলেন খুলনা সিটি (কেসিসি) ৫ নম্বর কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী।

বৃহস্পতিবার দুপুরে খুলনার কারিতাস মিলনায়নে কেসিসির প্রান্তিক ও সাধারণ মানুষের নিরাপদ পানির দাবিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে পানি সংকট নিরসনে বস্তি এলাকার ঘরে ঘরে পানি সংযোগ প্রদান, কমিউনিটি ট্যাপ স্থাপন, নষ্ট টিউবওয়েলগুলো সংস্কার, পানির এটিএম বুধ স্থাপন, নিয়মিত পানি ও স্বাস্থ্য পরীক্ষাসহ ১০ দফা বাস্তবায়নের জন্য দাবি জানানো হয়।

নগরীর ৫ ও ৯ নম্বর ওয়ার্ডকে মডেল হিসেবে গড়ে তুলতে নাগরিক সগঠন সিএস নেটওয়ার্ক, শুভশক্তি ও যুব সমাজ যৌথভাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বলা হয়, নগরীতে পানির অব্যবস্থাপনার কারণে সাধারণ মানুষের জীবনযাত্রা ব্যহত হচ্ছে। বস্তি এলাকায় নলকূপে পানি উঠছে না। তারা পানি কিনে ব্যবহার করতে পারছেন না। এতে নারী-শিশুসহ নানা বয়সীদের শারীরিক ও মানসিক সমস্যা হচ্ছে। রোগ-শোকে তাদের কর্মক্ষমতা নষ্ট হচ্ছে। এমন অবস্থায় পানি সংকট নিরসনে সিটি করপোরেশন, ওয়াসা, কেডিএকে সমন্বিতভাবে কাজ করতে হবে। পানির সংযোগ আইন সিথিল করতে হবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন নাগরিক নেতা মিনা আজিজুর রহমান, কাউন্সিলর সামছুদ্দিন আহমেদ প্রিন্স, উন্নয়নকর্মী মেহেদী হাসান, নাজমুল আযম ডেভিড, আবু শাহীন, ঝর্ণা আক্তার বৃষ্টি, শরিফ শাকিল বিন আলম প্রমুখ।



সাতদিনের সেরা