kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

এক টাকায় পূজার কেনাকাটা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৮ সেপ্টেম্বর, ২০২২ ২১:৪৭ | পড়া যাবে ৩ মিনিটে



এক টাকায় পূজার কেনাকাটা

চট্টগ্রামে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে পূজার আনন্দ ছড়িয়ে দিতে বিদ্যানন্দ আয়োজন করেছে ‘শারদ আনন্দ উৎসব’। ব্যতিক্রমী এই আয়োজনে হাজারো মানুষ নামমাত্র ‘এক টাকা’ দিয়ে পছন্দ করে পূজোর জন্য নতুন কাপড় কেনার সুযোগ পেয়েছেন। শাড়ি, জামা, ধুতি, জুতাসহ ১০ রকমের পণ্যের মধ্যে এক টাকা দিয়ে যে কোনো একটি পণ্য কিনতে ছিল ভিড়।

বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চট্টগ্রাম নগরের জেএমসেন হল মাঠে গরিব জনগোষ্ঠির মাঝে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে এক টাকার বিনিময়ে একটি পণ্য বিক্রির সঙ্গে ছিল আপ্যায়নের ব্যবস্থাও।

বিজ্ঞাপন

বিদ্যানন্দ ফাউন্ডেশন নামক স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠানের আয়োজনে সহযোগিতা করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। এ উপলক্ষে নগর ও আশপাশের উপজেলা থেকে ফ্রি বাস সার্ভিস দিয়েছিল বিদ্যানন্দ ফাউন্ডেশন।

সকালে এ আয়োজনের উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, বিদ্যানন্দ সবসময় সমাজের বঞ্চিত শ্রেণির জন্য কাজ করে। পূজা উৎসবে যাতে গরিব মানুষজন অংশ নিতে পারে সেজন্য বিদ্যানন্দ যে এক টাকার বাজার বসিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। এ আয়োজন ধনী-দরিদ্রের বৈষম্য দূরীকরণে সাহায্য করবে।

বিদ্যানন্দের বোর্ড মেম্বার জামাল উদ্দিন বলেন, উৎসবে ধনী দরিদ্রের বৈষম্য দূর করে সম্প্রীতির বন্ধন তৈরি করাই আমাদের লক্ষ্য। উৎসব হতে হয় সবার। আবহমান বাংলার ঐতিহ্যই হচ্ছে ‘সবাই মিলে উৎসব, সবাই মিলে বাংলাদেশ’। সেজন্য এবার প্রথমবারের মতো সিএমপি ও বিদ্যানন্দ আয়োজন করেছে ‘সবাই মিলে শারদ আনন্দ’।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, বিদ্যানন্দের বোর্ড মেম্বার নাফিজ চৌধুরী, জামাল উদ্দিনসহ সিএমপির বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

আয়োজকরা জানান, দিনব্যাপী এই আয়োজনে ১ হাজার ২০০ মানুষ পূজা উপলক্ষে বাজার করেছেন। এতে ৫০০ পরিবার পূজার কেনাকাটার সুযোগ পেয়ে আনন্দিত। প্রত্যেকে একটাকা দিয়ে যে কোনো একটি পণ্য কিনেছেন। পূজায় পরিবার-পরিজনদের জন্য পছন্দের কেনাকাটা করতে যাদের সাধ থাকলেও সাধ্য নাই, তাদের জন্যই চট্টগ্রাম নগর পুলিশের সঙ্গে বিদ্যানন্দের এই আয়োজন। বিভিন্ন বয়সী নারী-পুরুষ ও শিশুরা তাদের পছন্দের জামা-জুতাসহ বিভিন্ন পণ্য কিনছেন এক টাকায়।

এর আগে গত এক সপ্তাহ ধরে চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে স্বেচ্ছাসেবীদের জরিপের মাধ্যমে সুবিধাবঞ্চিত পরিবারগুলোকে টোকেন দেওয়া হয়েছে। একটি পরিবারের দুইজন শিশু ও একজন প্রাপ্তবয়স্ক মানুষ এক টাকায় তাদের জন্য যেকোনো একটি পণ্য কিনতে পারবেন। এর আগে চট্টগ্রামে ঈদের সময় এ ধরনের আয়োজন করা হলেও পূজায় এবার প্রথম।



সাতদিনের সেরা