kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইরানে হিজাব বিতর্ক : চলমান আন্দোলনে সংহতি জানিয়ে জাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ২১:২২ | পড়া যাবে ২ মিনিটে



ইরানে হিজাব বিতর্ক : চলমান আন্দোলনে সংহতি জানিয়ে জাবিতে বিক্ষোভ

নোয়াখালীতে স্কুলছাত্রী ধর্ষণসহ দেশের সব ধরনের নারী নিপীড়নের ঘটনার প্রতিবাদ এবং ইরানে নারীর পোশাকের স্বাধীনতার পক্ষে চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর পক্ষ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বটতলায় গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু সাঈদ বলেন, ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে ধর্ষণ ও খুনের ঘটনা বেড়ে চলেছে। গণমাধ্যমের তথ্য অনুযায়ী, দেশে এসব ঘটনার মাত্র ৩ শতাংশের বিচার হয়। এর অর্থ এই যে, আমরা কেউই এই দেশে নিরাপদ না। ’

জহির রায়হান চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক মৌটুসি জোবায়দা রহমান বলেন, ‘পোশাক মানুষের মৌলিক অধিকার। কিন্তু আমাদের সমাজে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল ক্ষেত্রে কী ধরনের পোশাক পরতে হবে, তা ধরিয়ে দেওয়া হয়। দেশে ধর্মের দোহায় দিয়ে নারীর উন্নয়নকে বাধাগ্রস্ত করা হচ্ছে। তাই সকল ধরনের নারী নিপিড়নের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে। ’

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রীতমের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সমাজকল্যাণ ও পরিবেশবিষয়ক সম্পাদক সাদিয়া মুন, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি ও সহসাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি প্রমুখ।



সাতদিনের সেরা