kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

যৌতুকের টাকা না পেয়ে স্ত্রীকে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড

চাঁদপুর প্রতিনিধি   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



যৌতুকের টাকা না পেয়ে স্ত্রীকে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি শাহজাহান প্রধান। ছবি- কালের কণ্ঠ।

চাঁদপুরের হাজীগঞ্জে যৌতুকের দাবিতে নির্যাতন চালিয়ে স্ত্রী ফারহানা বেগম পান্নাকে হত্যার দায়ে স্বামী শাহজাহান প্রধানকে মৃত্যুদণ্ড একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা প্রদানের আদেশ দিয়েছেন আদালত। আজ সোমবার বিকেলে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী এই রায় প্রদান করেন।

মামলার বিবরণে জানা গেছে, বিগত ২০০৬ সালে জেলার হাজীগঞ্জ উপজেলার ভাটারা গ্রামের আলী আকবর পাটোয়ারী তার মেয়ে ফারহানা বেগম পান্নাকে (২৪) একই গ্রামের শাহজাহান প্রধানের সঙ্গে বিয়ে দেন। কিন্তু বিয়ের পর শাহজাহান-পান্নার সংসার সুখে কাটলেও একপর্যায়ে বিদেশে যাওয়ার জন্য শ্বশুর আলী আকবর পাটোয়ারীর কাছে তিন লাখ টাকা দাবি করেন জামাতা শাহজাহান প্রধান।

বিজ্ঞাপন

এরপর, যৌতুক হিসেবে এই টাকা দিতে ব্যর্থ হলে দফায় দফায় নির্যাতন চালানো হয় ফারহানা বেগম পান্নার ওপর। একপর্যায়ে স্বামীর হাতে এমন নির্যাতনের শিকার হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন পান্না। বিগত ২০০৯ সালের এই ঘটনার পর নিহতের ভাই ফারুক আহমেদ পাটোয়ারী বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন আইনে আদালতে মামলা করেন। এতে একমাত্র আসামি করা হয়, নিহত পান্নার স্বামী শাহজাহান প্রধানকে।  

পরবর্তীতে পুলিশ পরিদর্শক মো. আলমগীর এই মামলার তদন্ত শেষ করে আদালতে অভিযোগপত্র জমা দেন। চাঁদপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পিপি সায়েদুল ইসলাম বাবু জানান, এতে আদালত ১৭ জন সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

এতে ঘটনা প্রমাণিত হওয়ায় আজ বিকেলে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী আসামিকে মৃত্যুদণ্ড একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা করে এই রায় প্রদান করেন। এসময় অভিযুক্ত আসামি শাহজাহান প্রধান আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে চাঁদপুর জেলা কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।

এদিকে, এই মামলার আসামি পক্ষের আইনজীবী আব্দুল মান্নান জানান, রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে ন্যায় বিচার পেতে আপিল করা হবে। অন্যদিকে, নিহত পান্নার মাহবুব (১৫) ও শান্তা (১৩) নামে দুটি শিশু সন্তান রয়েছে।



সাতদিনের সেরা