kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

উখিয়ায় শিকারির কবল থেকে ৩ শতাধিক সাদা বক উদ্ধার

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১২:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



উখিয়ায় শিকারির কবল থেকে ৩ শতাধিক সাদা বক উদ্ধার

উদ্ধারকৃত সাদা বক

অভিযান চালিয়ে রোহিঙ্গা শিকারির কবল থেকে তিন শতাধিক সাদা বক উদ্ধার করেছে কক্সবাজারের উখিয়ার বন বিভাগের কর্মীরা। কুতুপালং রোহিঙ্গা শিবিরের পাশে রাজা পালং ইউনিয়নের মাছকারিয়া নামক ডোবা বিল থেকে এসব বক শিকার করা হচ্ছিল। জানা গেছে, রোহিঙ্গা শিবিরে এক জোড়া সাদা বক বিক্রি করা হয় ৩০০ টাকায়।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়ার রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলমের নেতৃত্বে রবিবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে মাছকারিয়া বিল এলাকা থেকে এসব বক উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

অভিযানকালে বক শিকারে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়েছে। এ সময় বিট কর্মকর্তা বজলুর রশিদ, বনকর্মী ও সিপিসি সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানকালে পাখি শিকারিরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি ।  

এ বিষয়ে, রেঞ্জ বন কর্মকর্তা জানান, রোহিঙ্গারা পশু-পাখি শিকারে অত্যন্ত পারদর্শী। শিকারী রোহিঙ্গাদের সঙ্গে সখ্যতা গড়ে স্থানীয় লোকজনও তা রপ্ত করে নেয়। স্থানীয়দের সঙ্গে যোগসাজশ করে রোহিঙ্গা শিকারীরা উক্ত বিল থেকে শত শত বক শিকার করে নেয়। এসব শিকারিদের নাম ঠিকানা খুঁজে বের করে আইনগত ব্যবস্থার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।

স্থানীয় গ্রামবাসীরা জানান, দীর্ঘদিন ধরে চিহ্নিত কিছু পাখি শিকারি ‘বন্য পশু আইন’ অমান্য করে জালের ফাঁদ বসিয়ে বক শিকার করে আসছে। পরবর্তীতে এসব বক বাজারে বিক্রি করে তারা।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম সাদা বক উদ্ধারের অভিযানের সত্যতা নিশ্চিত করে বলেন, পাখিগুলো সংবেদনশীল প্রাণী। তাই অফিসের পাশে সবার উপস্থিতিতে বকগুলোকে অবমুক্ত করা হবে।



সাতদিনের সেরা