kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

গাজীপুরে দ্রুতযান ট্রেনের চার বগি লাইনচ্যুত, আহত ১৫

ট্রেন চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

১৪ আগস্ট, ২০২২ ২২:০১ | পড়া যাবে ৩ মিনিটে



গাজীপুরে দ্রুতযান ট্রেনের চার বগি লাইনচ্যুত, আহত ১৫

গাজীপুরে পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে। এতে ওই ট্রেনের কমপক্ষে ১৫ যাত্রী আহত হয়েছেন। রবিবার (১৪ আগস্ট) রাত ৯টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের ধীরাশ্রম স্টেশনের আউটার সিগন্যালের কাছে এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে ৪ জনকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিজ্ঞাপন

একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।  

এদিকে দুর্ঘটনার পর ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

জয়দেবপুর জংশন স্টেশনের মাস্টার রেজাউল ইসলাম জানান, ঢাকা থেকে রাত ৮টার দিকে ছেড়ে আসা পঞ্চগড় অভিমুখী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটির ধীরাশ্রমে যাত্রা বিরতি নেই। রাজশাহী থেকে আসা পদ্মা এক্সপ্রেস ট্রেনের ক্রসিংয়ের জন্য ট্রেনটি ধীরাশ্রমের এক নম্বর লাইনে দাঁড় করানো হয়। মেইন লাইন দিয়ে পদ্মা ট্রেনটি ধীরাশ্রম স্টেশন অতিক্রম করা মাত্রই দ্রুতযানকে ছাড়ার সিগন্যাল দেওয়া হয়। ট্রেনটি দুই নম্বর লাইন থেকে মেইন লাইনে প্রবেশের তিনটি বগি বিকট শব্দে লাইনচ্যুত হয়। এর চ বগিটি কাত হয়ে উল্টে পড়ে। গতি কম থাকায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছেন যাত্রীরা। ৱ

ট্রেনের যাত্রী টঙ্গীর গোপালপুর এলাকার ইমরান হোসেন জানান, রাত ৯টার দিকে ট্রেনটি ধীরাশ্রম স্টেশন ত্যাগ করার কয়েক মিনিটের মধ্যে বিকট শব্দে ঘ ,ঙ, চ ও ছ বগি লাইনচ্যুত হয়। ভয়ে যাত্রীরা চিৎকার কান্নাকাটি শুরু করেন। খবর পেয়ে রেল পুলিশ, সদর মেট্রো থানার পুলিশ ও জয়দেবপুর ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান এবং উদ্ধার কাজ শুরু করেন। তাদের  মধ্যে ৯ জনকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়। যাত্রীর অধিকাংশই ট্রেন থেকে নেমে ঢাকার দিকে ফিরে গেছেন।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক মো. রফিকুল ইসলাম জানান, ট্রেন দুর্ঘটনায় আহত শান্তু কুন্ড (২০), মেহেদী হাসান (২২), ইজাজ নাকিব নূর (১৭), আহসান হাবিব (২০), ফাহিম (১৯), সামি (২০), জাকিয়া সুলতানা (২৩), রোকেয়া (১৯), মল্লিকা ঘোষকে (২৫) হাসপাতালে আনা হয়েছে। এদের মধ্যে জাকিয়া, রোকেয়া, ফাহিমকে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে তিনজনের হাত ভেঙ্গে গেছে।

আহত যাত্রী ইজাজ নাকিব নূর বলেন, ইঞ্জিন ছাড়াও তিনটি বগি মেইন লাইনে উঠার পর হঠাৎ একটি আওয়াজ হওয়ার পরই বগিগুলো লাইনচ্যুত হয়। তাঁর ধারণা ট্রেন অর্ধেক অতিক্রমের সময় লাইন পরিবর্তন করায় ওই দুর্ঘটনা ঘটেছে।

স্টেশন মাস্টার রেজাউল ইসলাম আরো জানান, দুর্ঘটনার পর ট্রেনটি উদ্ধারের জন্য ঢাকায় উদ্ধারকারী রিলিফ ট্রেন খবর দেওয়া হয়েছে। উদ্ধারকারী ট্রেন আসলে লাইনচ্যুত বগিগুলো উদ্ধার কাজ শুরু হবে। এদিকে পঞ্চগড় থেকে ছেড়ে আসা ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি পর জয়দেবপুর স্টেশনে এসে আটকা পড়ে। পরে ওই ট্রেনের যাত্রীরা বাসে ও বিকল্প উপায়ে ঢাকার দিকে চলে যায়।



সাতদিনের সেরা