kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

সাভার অভিশপ্ত জনপদে পরিণত হতে যাচ্ছে: নদীরক্ষা কমিশন চেয়ারম্যান (ভিডিওসহ)

সাভার প্রতিনিধি   

২৫ জুলাই, ২০২২ ২০:১১ | পড়া যাবে ২ মিনিটে



সাভার অভিশপ্ত জনপদে পরিণত হতে যাচ্ছে: নদীরক্ষা কমিশন চেয়ারম্যান (ভিডিওসহ)

নদী ও পরিবেশ নিয়ে নানা অভিযোগের ভিত্তিতে সাভার চামড়া শিল্পনগরী পরিদর্শনে এসে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করলেন জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মঞ্জুর আহমেদ চৌধুরী। তিনি বলেন, যথাযথ বর্জ্য ব্যবস্থাপনার অভাবে সাভার ট্যানারি শিল্প এলাকার পাশ দিয়ে বয়ে চলা ধলেশ্বরী নদীর পানি দূষিত হচ্ছে।

আজ সোমবার (২৫ জুলাই) সকাল ১১টার দিকে সাভার চামড়া শিল্পনগরী, ধলেশ্বরী নদীসহ সংযুক্ত খাল-বিল, জলাশয় ও জলাধারের দূষণের বাস্তব অবস্থা সরেজমিন পরিদর্শন করে এ কথা বলেন তিনি। তিনি আরো বলেন, অনেক অভিযোগ আছে এই সাভার চামড়া শিল্পের স্টেকটা নিয়ে প্রায় সময় পত্র-পত্রিকায় আসে নানা মহল থেকে কথা আসে যে এইখানে ধলেশ্বরী নদী তারা দূষণ করছে।

বিজ্ঞাপন

আমরা এটা সরজমিনে দেখতে এসেছি। আমরা যেটা দেখতে পেলাম আমরা খুব একটা আস্বস্ত হতে পারলাম না। তার প্রধান কারণ হচ্ছে এইখানে যেসব তথ্য বলা হয়েছে সেই তথ্যের সত্যতা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে।

তিনি আরো বলেন, সাভারের মাটি দূষিত হয়ে গেছে, সাভারের পানি দূষিত হয়ে গেছে, সাভারের বাতাস দূষিত। সুতরাং আমি মনে করি, সাভার একটা অভিশপ্ত জনপদে পরিণত হতে যাচ্ছে। এটা হতে দেওয়া যাবে না। বাংলাদেশে সব নদ-নদী দূষণ মুক্ত থাকবে।



সাতদিনের সেরা