kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

দেশে প্রথম বিএইচএইচএফএফ যাত্রা শুরু

‘হার্ট ফেইলিউরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২ জুলাই, ২০২২ ১৮:৪৭ | পড়া যাবে ৩ মিনিটে



‘হার্ট ফেইলিউরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে’

দেশে প্রথমবারের মতো বাংলাদেশ হাইপারটেনশন অ্যান্ড হার্ট ফেইলিউর ফাউন্ডেশনের  (বিএইচএইচএফএফ) যাত্রা শুরু হয়েছে। গতকাল শুক্রবার রাতে নগরের প্রবর্তক মোড় এলাকার একটি রেস্টুরেন্টে মতবিনিময় ও সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনটির আত্মপ্রকাশ হয়। এ সময় চট্টগ্রামে সরকারি-বেসরকারি বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

ফাউন্ডেশনের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি চট্টগ্রাম মেডিক্যাল কলেজের হৃদরোগ বিভাগের প্রধান সদ্যঃবিদায়ি অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশ বলেন, 'বিএইচএইচএফএফ সাধারণ জনগণের জন্য একটি অরাজনৈতিক, বেসরকারি, অলাভজনক, স্বেচ্ছাসেবী দাতব্য চিকিৎসাসেবা সংস্থা।

বিজ্ঞাপন

সাধারণ মানুষকে উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি সম্পর্কে সচেতন করাই আমাদের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। '

তিনি আরো বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বে উচ্চ রক্তচাপ ও হৃদরোগ ভোগান্তি ও মৃত্যুর প্রধান কারণ। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও অন্যান্য হৃদরোগের উপযুক্ত ও সময়োপযোগী চিকিৎসা গ্রহণ করা না হলে তা হার্ট ফেইলিউর সৃষ্টি করে। বর্তমানে বাংলাদেশে শতকরা ২২ জন প্রাপ্তবয়স্ক উচ্চ রক্তচাপে আক্রান্ত। অধিকন্তু উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ক্রমবর্ধমান প্রকোপের কারণে এখানে হার্ট ফেইলিউরে আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। এ ধরনের উচ্চ রক্তচাপ ও হার্ট ফেইলিউরে আক্রান্ত অসহায় ও দরিদ্র রোগীদের বিনা মূল্যে চিকিৎসা পরামর্শ এবং  সম্ভাব্য স্বল্পতম খরচে হৃদরোগের পরীক্ষা ও অন্যান্য চিকিৎসা সহায়তা প্রদানকল্পে বাংলাদেশ হাইপারটেনশন অ্যান্ড হার্ট ফেইলিউর ফাউন্ডেশন গঠিত হয়েছে। এই উদ্যোগ উচ্চ রক্তচাপ ও হার্ট ফেইলিউরে আক্রান্ত অসহায় ও চাহিদাপূর্ণ জনগোষ্ঠীর চিকিৎসা সহায়তার মাধ্যমে তাদের জন্য সুস্থ ও উৎপাদনশীল জীবনমান নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবে।

সংগঠনের সহসভাপতি ডা. আশীষ দে সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ডা. আবুল হোসেন শাহীনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান। আরো বক্তব্য দেন ফাউন্ডেশনের উপদেষ্টা হৃদরোগ বিশেযজ্ঞ ডা. এস সি ধর, ডা. আবদুর রউফ, সাংগঠনিক সম্পাদক ডা. মো. রিজোয়ান রেহান, ডা. আবু ইউসুফ মো. নুরউদ্দিন জাহাঙ্গীর।

সংবাদ সম্মেলনে সংগঠন থেকে জানানো হয়, ফাউন্ডেশনের অন্যতম লক্ষ্যগুলোর মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ এবং জটিল হৃদরোগে আক্রান্ত দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর বিনা মূল্যে চিকিৎসা, স্বাস্থ্য পরামর্শ এবং সম্ভাব্য সর্বনিম্ন মূল্যে হৃদরোগের পরীক্ষা-নিরীক্ষা ও অন্যান্য চিকিৎসাসেবা প্রদান। ওষুধ ও চিকিৎসার পাশাপাশি খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার স্বাস্থ্যসম্মত পরিবর্তনের মাধ্যমে ক্রমবর্ধমান উচ্চ রক্তচাপ ও হার্ট ফেইলিউরের বিরূপ প্রভাব থেকে জনসাধারণকে মুক্ত রাখা। বুকলেট, লিফলেট, বিলবোর্ড, ব্যানার, পোস্টার, পত্রপত্রিকা ও অন্যান্য প্রিন্ট মিডিয়া এবং ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে উচ্চ রক্তচাপ ও হার্ট ফেইলিউর সম্পর্কে দেশের বৃহৎ জনগোষ্ঠীকে সচেতন করা।



সাতদিনের সেরা