kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

নবীনগরের হাট মাতাবে লাল বাহাদুর ও কালা বাহাদুর

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি   

২ জুলাই, ২০২২ ১৭:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



নবীনগরের হাট মাতাবে লাল বাহাদুর ও কালা বাহাদুর

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের বাসিন্দা রশিদ মিয়া কোরবানির জন্য তার খামারে ব্রাহামা ও শাহিওয়াল জতের বিশাল দুটি ষাঁড় প্রস্তুত করেছেন। এক বছরে গরু দুটি ওজন হয়েছে প্রায় ৩৯ মণ। ষাঁড় দুটি উচ্চতায় ৫ ফুট ৮ ইঞ্চি এবং দৈর্ঘ্যে ৮ ফুট ৭ ইঞ্চি। ভুষি, খৈল, চিটাগুড়, ঘাস, লতাপাতাসহ দেশীয় নানা জাতের খাবার খাইয়ে লালন-পালন করা হয়েছে।

বিজ্ঞাপন

গায়ের রং অনুযায়ী তাদের নামকরণ হয়েছে। আকারে বিশাল এবং গায়ের রং লাল এবং কালো হওয়ায় এদের নাম রাখা হয়েছে লাল বাহাদুর ও কালা বাহাদুর।

খামারি বলেন, 'লাল বাহাদুরের ওজন প্রায় ১০০০ কেজি এবং কালা বাহাদুরের ওজন প্রায় ৯০০ কেজি। দুই বাহাদুরকে দেখার জন্য প্রতিদিনই খামারে লোকজন আসছে। ন্যায্য মূল্য পেলে গরু দুটি বিক্রি করে দেব। ' এক বছর আগে বাইশমৌজা গরুর হাট থেকে ব্রাহামা ও শাহিওয়াল জাতের দুটি বাছুর কেনেন তিনি।

তিনি বলেন, বাড়িতে বসে মনে হয় ন্যায্য মূল্য পাওয়া সম্ভব নয়। পৃথক দুটি গরুর দাম নির্ধারণ করা হয়েছে ১৮ লাখ ও ২০ লাখ টাকা।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শামীম আহমেদ বলেন, এসব জাতের একেকটি গরু দুই বছরের মধ্যে প্রায় হাজার কেজি হয়ে যায়। তবে তা নির্ভর করে খামারির নিয়ম মেনে করা যত্নের ওপর।  রশিদ মিয়া ও তার স্ত্রী শিমু আক্তার খুব যত্ন সহকারে গরু দুটি লালন-পালন করেছেন।



সাতদিনের সেরা