kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

সাচারের রথ উৎসবে দেশ-বিদেশের লক্ষাধিক লোকের সমাগম

চাঁদপুর ও কচুয়া প্রতিনিধি   

২ জুলাই, ২০২২ ০০:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



সাচারের রথ উৎসবে দেশ-বিদেশের লক্ষাধিক লোকের সমাগম

চাঁদপুরে কচুয়ার সাচারে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা শুরু হয়েছে। শুক্রবার বিকেলে লক্ষাধিক পূণ্যার্থীর অংশগ্রহণের মধ্য দিয়ে ১৫৪তম রথ উৎসব শুরু হয়।  

এসময় সাচার জগন্নাথ দেবের মূল মন্দির থেকে লম্বা রশি দিয়ে প্রায় আধা কিলোমিটার দূরে নিয়ে যাওয়া হয় দেড় শ বছরেরও পুরনো এই রথটিকে।

এতে দেশ-বিদেশের লক্ষাধিক সনাতন ধর্মাবলম্বী অংশ নেন।

বিজ্ঞাপন

তবে আগামী ৮ জুলাই উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।  

আয়োজন কমিটির নেতা বটু কৃষ্ণ বসু জানান, করোনা পরিস্থিতিতে বিগত দুই বছর বন্ধ থাকার পর এবার নতুন করে রথ উৎসব শুরু হওয়াতে বিপুলসংখ্যক মানুষের সমাগম ঘটেছে। কচুয়া উপজেলা হিন্দু-বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্যপরিষদের সাধারণ সম্পাদক প্রিয়তোষ সাহা জানান, এবারের উৎসবে সাচারে প্রাণের মেলা বসেছে। কারণ, একসঙ্গে এত পূণ্যার্থীর অংশগ্রহণ এক অবিস্মরণীয় ঘটনা।  

ভারতের ত্রিপুরা থেকে আগত বিজয় বসাক জানান, সাচারের জগন্নাথ দেবের মন্দির ও রথযাত্রা সম্পর্কে অনেক ইতিহাস শুনেছেন। কিন্তু সরাসরি তা দেখা হয়নি। তবে এবার পরিবারের সদস্যদের নিয়ে তা উপভোগ করতে পেরেছেন।  

এদিকে, সাচারের কারুকাজ খচিত মন্দির এবং কাঠের তৈরি প্রাচীন রথ দেখে দারুণ খুশি দেশ ও বিদেশ থেকে আসা পূণ্যার্থীরা।

কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দিন জানান, উৎসবকে কেন্দ্র করে তিনস্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। যাতে কেউ বিশৃঙ্খলা কিংবা নাশকতার চেষ্টা করতে না পারে।  

অন্যদিকে রথ উৎসবকে কেন্দ্র করে সাচারে বিভিন্ন পণ্য-সামগ্রীর মেলা বসেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিগত ১৫৪ বছর আগে সাচারের জমিদার গঙ্গা গোবিন্দ সেন এই রথযাত্রা উৎসবের প্রচলন করেন। তারপর থেকে সেখানে বেশ জমজমাট পরিবেশে রথ উৎসব উদযাপিত হয়ে আসছে।  



সাতদিনের সেরা