kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

যশোরে তিন ফসলি জমি রক্ষার দাবিতে চার গ্রামের মানুষের মানববন্ধন

যশোর প্রতিনিধি    

১ জুলাই, ২০২২ ১৩:০৭ | পড়া যাবে ২ মিনিটে



যশোরে তিন ফসলি জমি রক্ষার দাবিতে চার গ্রামের মানুষের মানববন্ধন

যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নের বিল হরিনায় প্রস্তাবিত বিসিক-২ এর জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়ার প্রতিবাদে আজ শুক্রবার মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। যশোর-মনিরামপুর সড়কের পাশে বিল হরিনার কানাইতলায় আজ শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত  অনুষ্ঠিত মানববন্ধনে কাজীপুর, রামনগর, ভাটপাড়া ও তোলা গোলদারপাড়া গ্রামের প্রায় এক হাজার মানুষ অংশ নেন।  

মানববন্ধনে তিন ফসলি আবাদি জমি রক্ষা, নদী দূষণ ও পরিবেশ দূষণ রোধে অন্যত্র অনাবাদি জমিতে বিসিক শিল্পনগরী গড়ার আহ্বান জানানো হয়।   

মানববন্ধনে বক্তব্য রাখেন রামনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আফজাল হোসেন, ডা. মো. আব্দুল আজিজ, মো. তোরাপ আলী, আসাদুজ্জামান, মো. আব্দুল আজিজ, শফিয়ার রহমান, আবুল কালাম কালু, আব্দুল জলিল মোড়ল, অ্যাডভোকেট আবুল কায়েস প্রমুখ।

বিজ্ঞাপন

 

মানববন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে, আবাদি জমিতে শিল্প প্রতিষ্ঠান না গড়ার। অথচ অধিগ্রহণের জন্য নির্ধারণ করা জমি তিন ফসলী আবাদী জমি। প্রস্তাবিত ১৬০০ বিঘা জমি অধিগ্রহণ করা হলে প্রায় দেড় হাজার মানুষ ভূমিহীন ও কর্মহীন হয়ে পড়বে। একইসঙ্গে প্রায় তিনশত বর্গাচাষি কর্মহীন হবে। এসব মানুষের জীবন-জীবিকা ওই জমির ওপর নির্ভরশীল। এছাড়াও এখানে বিসিক হলে অধিগ্রহণের বাইরে থাকা আশপাশের শত শত বিঘা জমি ও আশেপাশের গ্রামে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হবে। এছাড়াও শিল্পবর্জ্যে বিল হরিনার মধ্য দিয়ে প্রবাহিত মুক্তেশ্বরী নদীর পানি দূষিত হবে।   

বক্তারা অবিলম্বে প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী আবাদী জমিতে বিসিক না করার আহ্বান জানান। তা না হলে তারা কঠোর কর্মসূচি দেয়ারও হুঁশিয়ারি দেন।  



সাতদিনের সেরা