kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

ফের চোখ রাঙাচ্ছে ধরলা ও তিস্তা

কুড়িগ্রাম প্রতিনিধি   

২৮ জুন, ২০২২ ২১:১৯ | পড়া যাবে ২ মিনিটে



ফের চোখ রাঙাচ্ছে ধরলা ও তিস্তা

ধরলা ও তিস্তার উজানে ভারতে ব্যাপক বৃষ্টিপাত হওয়ায় ধরলা ও তিস্তা নদীর পানি আবারও বাড়ছে। পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্য মতে মঙ্গলবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ধরলায় পানি বেড়েছে ৩৩ সেন্টিমিটার। তিস্তার পানিও বাড়ছে ধীরগতিতে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন, ধরলা ও তিস্তার উজানে ভারতে ব্যাপক বৃষ্টিপাত হওয়ায় এই দুটি নদীর পানি আগামী আগামী ৪৮ ঘণ্টা বাড়তে থাকবে।

বিজ্ঞাপন

তবে বিপৎসীমা অতিক্রম করবে কি না, তা বলা যাচ্ছে না।

এদিকে ধরলা নদীর পানি বৃদ্ধির ফলে ফুলবাড়ী, কুড়িগ্রাম সদর ও উলিপুর উপজেলার অন্তত ৩০টি চর ও নদীসংলগ্ন গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে অন্তত পাঁচ হাজার মানুষ। এসব এলাকার পাট, ভুট্টা, বীজতলা ও সবজি ডুবে গেছে। সড়কে পানি ওঠায় চলাচল করতে পারছে না মানুষ। ভেলা ও নৌকার ব্যবহার শুরু হয়েছে এসব এলাকায়।

রাজারহাট উপজেলার নামা জয়কুমর গ্রামের কৃষক এরশাদুল হক ও আব্দুল্লাহ মিয়া জানান, প্রথম দফা বন্যায় বীজতলা নষ্ট হওয়ার পর নতুন করে বীজতলা তৈরি করে আমনের বীজ বপন করেছিলেন। পানি বৃদ্ধির ফলে সেই বীজতলাও ডুবে গেছে। এ ছাড়া পানিতে ডুবে যাওয়ায় অনেকেই আধাপাকা ভুট্টা সংগ্রহ করছেন ক্ষেত থেকে।

দুই সপ্তাহের বন্যায় পানির কারণে দেখা দিয়েছে হাতে-পায়ে ঘা, ডায়রিয়া, আমাশয়সহ নানা পানিবাহিত রোগ। বন্যায় গোখাদ্য নষ্ট হওয়ায় সংকট দেখা দিয়েছে গোখাদ্যের। বেড়ে গেছে দামও। মানুষের পাশাপাশি গবাদি পশুও আক্রান্ত হচ্ছে নানা রোগ ব্যাধিতে।



সাতদিনের সেরা