kalerkantho

মঙ্গলবার। ৯ আগস্ট ২০২২ । ২৫ শ্রাবণ ১৪২৯ । ১০ মহররম ১৪৪৪

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুট

গাড়ির অপেক্ষায় ফেরি

আঞ্চলিক প্রতিনিধি, মানিকগঞ্জ   

২৮ জুন, ২০২২ ২০:৩৮ | পড়া যাবে ৩ মিনিটে



গাড়ির অপেক্ষায় ফেরি

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ ও যান এখন আর তেমন পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে চলাচল করছে না। পদ্মা সেতু খুলে দেওয়ার পর গত তিন দিনে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে অর্ধেকে নেমে এসছে যান পারাপার। বিশেষ করে ছোট গাড়ি এ রুট ব্যবহার করছে না বললেই চলে। তবে দূরপাল্লার যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক আগের তুলনায় সংখ্যায় কম হলেও এখনো এই নৌ রুট ব্যবহার করছে।

বিজ্ঞাপন

আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ঘাট কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী ৪০ শতাংশ যানবাহন আগের তুলনায় কম এসেছে। তবে ঘাটসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দেশে দিন দিন যানবাহনের সংখ্যা বেড়েই চলেছে। সে কারণে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচলে কোনো সমস্যা হবে না। আসন্ন ঈদ প্রস্তুতি হিসেবে নৌ রুটে ছোট-বড় ২১টি ফেরি চলাচল করলেও আরো একটি ফেরি বহরে যোগ করা হয়েছে।

ঘাট সূত্রে জানা গেছে, পদ্মা সেতু উদ্বোধনের আগে প্রতিদিন পাটুরিয়া-দৌলতদিয়া উভয় ঘাটে আট থেকে সাড়ে আট হাজার যান পরাপার হতো। পদ্মা সেতু খুলে দেওয়ার পর গত তিন দিনে প্রতিদিন গড়ে উভয় পারে ছয় শতাধিক পণ্যবাহী ট্রাক, আড়াই শতাধিক দূরাল্লার যাত্রীবাহী বাস কম আসছে। এ ছাড়া আগের তুলনায় অর্ধেক ছোট গাড়ি পারাপার হচ্ছে। সব মিলিয়ে বর্তমানে গড়ে চার হাজারের মতো যান এ রুট ব্যবহার করছে।

গত তিন দিনের পরিসংখান অনুযায়ী, পদ্মা সেতু খুলে দেওয়ার দিন (২৬ জুন) পাটুরিয়া-দৌলতদিয়া রুটে দুই হাজার ১০০ মালবাহী ট্রাক, ৮০০ বাস, দুই হাজার ছোট গাড়ি, ২৫০ মোটরসাইকেল উভয় ঘাট দিয়ে পার হয়। পরদিন বাস, ট্রাক, ছোট গাড়ি ও মোটরসাইকেল মিলে চার হাজার ৩৬৬টি যান পারাপার করেছে এই নৌ রুটে। আজ মঙ্গলবার বিকেল পর্যন্ত এক হাজার ৬১০টি যানবাহন পারাপার হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে শিমুলিয়া-বাংলাবাজার নৌ রুটের তিনটি ফেরির একটি পাটুরিয়া-দৌলতদিয়া রুটে, একটি আরিচা-কাজীরহাট রুটে এবং একটি চাঁদপুরের নৌ রুটে যুক্ত করা হয়েছে। ঘাটসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, খুব তাড়াতাড়ি এ রুটে যানবাহন আগের মতো পারাপার হবে। এ বিষয়ে আরো কয়েক দিন অপেক্ষা করতে হবে বলে তাদের ধারণা।

বিআইডাব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম কালের কণ্ঠকে বলেন, পদ্মা সেতু খুলে দিয়েছে মাত্র তিন দিন। এই কয়েক দিনে বোঝা যাবে না যে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে যানবাহন সংখ্যা কমে যাবে। কারণ দেশে যেভাবে যানবাহন বাড়ছে তাতে এর বাড়তি চাপ সামাল দিতে এ রুট ব্যবহার করবেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। এ নৌ রুটে ছোট-বড় ২১টি ফেরির সঙ্গে আরো একটি ফেরি যুক্ত করা হয়েছে। এ ছাড়া মাওয়া ঘাট থেকে সুফিয়া ফেরিটি আরিচা-কাজীরহাট রুটে এবং রোকেয়া নামের ফেরিটি চাঁদপুরে যুক্ত করা হয়েছে বলেও তিনি জানান।



সাতদিনের সেরা