kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

বিল থেকে বনে ফিরল অজগরটি

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি    

২৮ জুন, ২০২২ ১৩:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



বিল থেকে বনে ফিরল অজগরটি

বাগেরহাটের শরণখোলার পশ্চিম রাজাপুর গ্রাম থেকে ১২ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার রাত ১১টার দিকে ওই গ্রামের আউয়াল মাস্টারের বাড়ির পাশের বিল থেকে অজগরটি উদ্ধার করেন বনরক্ষী, সিপিজি ও ভিটিআরটির সদস্যরা। অজগরটিকে আজ মঙ্গলবার (২৮ জুন) সকাল ১০টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনসংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

স্থানীয় রাজাপুর বাজারের ব্যবসায়ী নাজমুল ইসলাম সবুজ জানান, গ্রামের কয়েকজন লোক রাতের বেলা কোঁচ নিয়ে বিলে মাছ ধরতে যান।

বিজ্ঞাপন

এ সময় তারা সাপটি দেখতে পান। সাপটি বিশাল হওয়ায় তারা ধরার সাহস পাননি। তবে তারা সাপটি নজরদারিতে রাখেন। পরে মোবাইল ফোনে অজগরটির অবস্থান জানানো হলে বন বিভাগের কয়েকজন এসে অজগরটি ধরে নিয়ে যান।

ধানসাগর স্টেশন কর্মকর্তা (এসও) মো. আব্দুস ছবুর জানান, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বন সুরক্ষায় নিয়োজিত ভিটিআরটি সদস্য নিবাস হালদার, জাহাঙ্গীর হোসেন ও সিপিজি সদস্য মহিদুলকে নিয়ে বনরক্ষীরা অজগরটি উদ্ধার করেন। অজগরটি ১২ ফুট লম্বা এবং ওজন প্রায় ১৫ কেজি। এটিকে বনে অবমুক্ত করা হয়।

এসও জানান, অজগরটি খাবারের সন্ধানে সুন্দরবন থেকে লোকালয়ে চলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগেও বনের পাশের বিভিন্ন গ্রাম থেকে বেশ কয়েকটি অজগর ও বিষধর সাপ উদ্ধার করা হয়েছে। সাপ বা বন্য যেকোনো প্রাণী দেখলে না মেরে বন বিভাগকে খবর দেওয়ার জন্য বলা হয়েছে গ্রামবাসীকে।



সাতদিনের সেরা