kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

চোখের আলোতে পথ দেখাবে বসুন্ধরা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

২৪ জুন, ২০২২ ১৮:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



চোখের আলোতে পথ দেখাবে বসুন্ধরা

যৌথ সংসারে থাকার সময় ছেলেদের সহায়তায় ২০০৪ সালে ডান চোখের অপারেশন করিয়েছিলেন বৃদ্ধ আব্দুর রহমান। এখন সমস্যা বাঁ চোখে। ছেলেরা যে যার মতো আলাদা সংসার পাতায় চোখের অপারেশন নিয়ে দুশ্চিন্তা কেটেছে আব্দুর রহমানের। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মোহাম্মদপুর গ্রামের বাসিন্দা বৃদ্ধ আব্দুর রহমানের চোখের অপারেশন বিনা মূল্যে করাবে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট।

বিজ্ঞাপন

 

আজ শুক্রবার ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার চিনাইর গ্রামে এক চিকিৎসা ক্যাম্পে আব্দুর রহমানের মতো আরো অনেক রোগীকে অপারেশনের জন্য বাছাই করা হয়। ওই ক্যাম্পে তিন শতাধিক রোগীকে বিনা মূল্যে চক্ষু চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।  

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার এবং চিনাইর গ্রামে প্রতিষ্ঠিত রেজাউর রহমান ভূঁইয়া-আরশেদা খাতুন মেডিক্যাল সেন্টার ও আই ক্লিনিকের যৌথ উদ্যোগে এই চক্ষুসেবা ক্যাম্পের আয়োজন করা হয়। আগে থেকে 'রেজিস্ট্রেশন' করে রাখা রোগীসহ তাৎক্ষণিক উপস্থিত হলে তাদেরকেও সেবা দেওয়া হয়।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক (অবৈতনিক) অধ্যাপক ডা. মো. সালেহ আহমেদ, অপটোমেট্রিস্ট গাজী রিয়াজ রহমান, মোকসুদুল হক, সাইফুল ইসলামসহ আটজনের একটি দল সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চিকিৎসাসেবা দেয়। এ সময় অধ্যাপক মাহবুব আহমদ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক মাহবুব আহমদসহ অনেকে উপস্থিত ছিলেন।

ভিশন কেয়ার ফাউন্ডেশনের মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক মো. আহসান হাবীব জানান, আগে থেকেই প্রচারের মাধ্যমে ৩২৪ জন রোগীর নাম লিপিবদ্ধ করা হয়। এ ছাড়া শুক্রবার তাৎক্ষণিক অনেকে নাম লিপিবদ্ধ করে চিকিৎসককে দেখিয়েছেন। তাদের মধ্য থেকে বাছাই করা রোগীদের বিনা মূল্যে অস্ত্রোপচার (অপারেশন) করবে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট। শুক্রবার দুপুর ১টা নাগাদ ৩০ জন রোগীকে অপারেশনের জন্য বাছাই করা হয়।

প্রাথমিক চিকিৎসা হিসেবে অনেককে ব্যবস্থাপত্রের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়েছে। বাছাই করা রোগীদের পরে বসুন্ধরা আই হাসপিটালে নিয়ে বিনা মূল্যে চোখের অপারেশন করানো হবে বলে জানানো হয়।



সাতদিনের সেরা