kalerkantho

সোমবার । ৪ জুলাই ২০২২ । ২০ আষাঢ় ১৪২৯ । ৪ জিলহজ ১৪৪৩

হালদায় ভেসে উঠল ১২ কেজি ওজনের মৃত কাতলা মাছ

জাহেদুল আলম, রাউজান (চট্টগ্রাম)   

১ জুন, ২০২২ ১৮:৪১ | পড়া যাবে ২ মিনিটে



হালদায় ভেসে উঠল ১২ কেজি ওজনের মৃত কাতলা মাছ

দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে ১২ কেজি ওজনের একটি মৃত কাতলা মাছ উদ্ধার করেছে পুলিশ। আজ বুধবার সকাল ১০টার দিকে নদীর রাউজান আজিমের ঘাট এলাকা পয়েন্টে ভেসে আসা এ মৃত মাছটি উদ্ধার করেন হালদা নদীর হাটহাজারী রামদাস মুন্সীর হাট নৌ পুলিশ ক্যাম্পের এএসআই ওমর ফারুক ও সঙ্গীয় ফোর্স।  

হালদা বিশেষজ্ঞ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মনজুরুল কিবরীয়া জানান, মাছটির ওজন ১২ কেজি, দৈর্ঘ্য ৩.৫ ফুট, (প্রস্থ ২.৫ পেট বরাবর) এবং বয়স ছয় বছরের বেশি। তবে মাছটির শরীরে আঘাতের কোনো চিহ্ন পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

মাছটি বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে সংরক্ষণ করা হয়েছে।

এদিকে বিষয়টি নিশ্চিত করে নৌ পুলিশ চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভূঁইয়া বলেন, 'সকাল ১০টার দিকে অস্থায়ী নৌ ক্যাম্পের এএসআই ওমর ফারুকের নেতৃত্ব এক অভিযানে হালদা নদীর আজিমের ঘাট এলাকা থেকে ভেসে আসা মৃত ওই কাতলা মাছটি উদ্ধার করা হয়। ময়নাতদন্তের জন্য মাছটি হালদা রিসার্চ সেন্টারে পাঠানো হয়েছে। রিচার্স-পরবর্তী ওই মাছটির মৃত্যুর কারণ জানা যাবে। '

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে মা মাছ ডিম ছাড়লেও এবারের মৌসুমে ডিম সংগ্রহের পরিমাণ খুবই কম। আগের বছরগুলোর তুলনায় মা মাছ এবার অনেক কম ডিম দেওয়ায় সংগ্রহকারীরা বেশ হতাশ হয়েছেন। অনেকেই বলেছেন ইঞ্জিনচালিত বোট, বালু উত্তোলনসহ নানা কারণে এ বছর মা মাছের ডিম দেওয়ার পরিমাণ কমে যায়।



সাতদিনের সেরা