kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

গ্রীষ্মের ফুল ক্রিনাম লিলি

গাজী মোবারক, সোনারগাঁ   

২৫ মে, ২০২২ ২০:৫২ | পড়া যাবে ২ মিনিটে



গ্রীষ্মের ফুল ক্রিনাম লিলি

ক্রিনাম লিলি। মধ্য গ্রীষ্মে আলো-আঁধারিতে আনন্দময় মায়াজাল তৈরি করে মোলায়েম সুগন্ধ ছড়ায়। রাতের আলো-আঁধারিতে ফুলগুলো দেখতে তারার মতো। প্রতিটি দীর্ঘ, নলাকার ফুলের ছয়টি পাপড়ি থাকে, যা চারদিকে ছড়িয়ে থাকে।

বিজ্ঞাপন

ফুলগুলো বেশির ভাগ সময় সাদা রঙের হয়, তবে কিছু কিছু লালচে বা বেগুনি রঙেরও হতে পারে। ফুলের কেন্দ্র থেকে লালচে রঙের লম্বা তুষারের মতো স্টিমেন পোর্ট থাকে।

ক্রিনাম লিলি, পয়জন বাল্ব, স্পাইডার লিলি, গ্র্যান্ড ক্রিনাম লিলি ইত্যাদি নানা নামে পরিচিত। অ্যামেরিলিডেসি পরিবারের এই ফুলটির বৈজ্ঞানিক নাম ক্রিনাম। ফুলগুলো ট্রাম্পেট আকৃতির এবং সাধারণত ১৫ সেন্টিমিটার লম্বা হয়।

ক্রিনাম লিলির উৎস এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগর দ্বীপজুড়ে রয়েছে। বাংলাদেশে এটি জংলি ফুল হিসেবেই অধিক পরিচিত। মাত্রাতিরিক্ত হারে বনজঙ্গল উজাড় এবং বিষাক্ত কীটনাশক ব্যবহারের ফলে ফুলটি বিলীন হওয়ার পথে।

পাতাগুলো দৈর্ঘ্যে চার ফুট এবং প্রস্থে পাঁচ ইঞ্চি অবধি হতে পারে। সাধারণত পাতাগুলো দৈর্ঘ্যের তুলনায় সংকীর্ণ থাকে। এগুলো উদ্ভিদের গোড়ায় একটি গুচ্ছের মধ্যে বিকাশ লাভ করে এবং এই ঘন গাছের পাতা থেকে ফুলের স্ক্যাপগুলো ফুটে যায়। ফুল শুকিয়ে গেলে পাতাগুলো হলুদ হয়ে যায় এবং মধ্য শরৎকালে মারা যায়।



সাতদিনের সেরা