kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

বাজারে এলো নওগাঁর সুমিষ্ট ও সুস্বাদু আম

নওগাঁ প্রতিনিধি   

২৫ মে, ২০২২ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



বাজারে এলো নওগাঁর সুমিষ্ট ও সুস্বাদু আম

আমের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত নওগাঁয় গাছ থেকে আম পাড়া শুরু করেছেন চাষিরা। বুধবার জেলার ১১টি উপজেলায় গুটি বা স্থানীয় জাতের আম পাড়া ও বিক্রয়ের মধ্য দিয়ে এ বছরের আম সংরক্ষণ ও বিপণন কার্যক্রম শুরু করেন চাষি ও ব্যবসায়ীরা।

এ বছর জেলায় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। হেক্টরপ্রতি ফলন ধরা হয়েছে ১২ দশমিক ৫০ টন।

বিজ্ঞাপন

উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৬৮ হাজার ৪৩৫ টন। যার বিক্রয়মূল্য ধরা হয়েছে প্রায় দুই হাজার কোটি টাকা। এ ছাড়া গতবারের চেয়ে জেলায় এবার তিন হাজার ৬২৫ হেক্টর জমিতে আম চাষ বেশি হওয়ায় উৎপাদন অন্য যেকোনো সময়ের রেকর্ড ভাঙবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামছুল ওয়াদুদ জানান, নওগাঁয় আম চাষ দিন দিন লাভজনক হয়ে উঠছে। তাই নওগাঁর কৃষকরা ধানের পাশাপাশি আম চাষে আগ্রহী হচ্ছেন। বুধবার থেকে গুটি আম বা স্থানীয় জাতের আম পাড়ার মধ্য দিয়ে শুরু হলো এ বছরের আম সংরক্ষণের কাজ। ১০-১৫ দিন পর পর বিভিন্ন জাতের আম পাড়া হবে; যা ১০ জুলাই থেকে আশ্বিনা/বারী-৪ এবং গৌড়মতি আম পাড়ার মধ্য দিয়ে শেষ হবে। এ বছরের আম সংরক্ষণ আগস্ট মাসের মাঝামাঝি সময় পর্যন্ত চলমান থাকবে।

আম চাষিরা জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গাছে আমের ফলন ভালো হয়েছে। তাই দীর্ঘ প্রায় দুই বছর করোনা মহামারির কারণে সঠিকভাবে আম বাজারজাত করতে না পারায় লোকসান গুনতে হয়েছে। কিন্তু এবার দুই হাজার ৫০০ থেকে তিন হাজার টাকা মণ হিসেবে আম বিক্রি করতে পারবেন। গুটি বা স্থানীয়, গোপালভোগ, হিমসাগর, আম্রপলি, বারি-৪, গৌড়মতি, ব্যানানা ম্যাংগো, কাটিমন, ল্যাংড়া, হিমসাগর, ফজলি, মিয়াজিকিসহ দেশি-বিদেশি বিভিন্ন জাতের আম চাষ করেছেন চাষিরা।



সাতদিনের সেরা