kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

নাকশকতার পরিকল্পনা

খুলনায় দুই জেএমবি নেতার ২০ বছরের কারাদণ্ড

খুলনা অফিস    

২২ মে, ২০২২ ১৬:১০ | পড়া যাবে ২ মিনিটে



খুলনায় দুই জেএমবি নেতার ২০ বছরের কারাদণ্ড

খুলনায় বিস্ফোরক দ্রব্য মজুদ করে নাশকতার পরিকল্পনার মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গিসংগঠন জেএমবির দুই সদস্যকে ২০ বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে এক লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ছয় মাসের সশ্রম কারাদণ্ড দেন।  

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলার মোড়াবাড়ি এলাকার আব্দুর রহমানের ছেলে নুর মোহাম্মদ অনিক ও বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার ঘাশুরদুয়ার এলাকার মো. রেজাউল করিমের ছেলে মোজাহিদুল ইসলাম।

রবিবার সকাল ১১টার দিকে খুলনার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক এস এম আশিকুর রহমান এ রায় ঘোষণা করেন।

বিজ্ঞাপন

রায় ঘোষণার সময় আসামিদ্বয় আদালতে উপস্থিত ছিলেন।

আদালতে মামলার নথি থেকে জানা যায়, খুলনার সোনাডাঙ্গা গল্লামারী এলাকায় হাসনাহেনা নামের একটি বাড়িতে জেএমবির সদস্যরা নাশকতার জন্য বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য মজুদ করে। ২০২০ সালের ২৫ জানুয়ারি রাত সোয়া ৩টার দিকে গোপন তথ্যের ভিত্তিতে সোনাডাঙ্গা থানা পুলিশ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য উদ্ধার করে। এ সময় দুজন সদস্যকে গ্রেপ্তার হয়। এ ঘটনায় ওইদিন রাতে সোনাডাঙ্গা থানার এসআই রোহিত কুমার বিশ্বাস বাদী হয়ে তাদের দুজনের নামে বিস্ফোরক আইনে মামলা দায়ের করেন। একই বছরের ২২ আগস্ট মামলার তদন্ত কর্মকর্তা নগর গোয়েন্দা শাখার পুলিশ পরিদর্শক মো. এনামুল হক তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলা চলাকালীন মোট ১২ আদালতে সাক্ষ্য দিয়েছেন।

মামলার রাষ্ট্রপক্ষের কৌঁসুলি কাজী সাব্বির আহমেদ জানান, জঙ্গি সদস্যদের গ্রেপ্তারের সময় দুটি রিমোট কন্ট্রোল বোমা ও উচ্চ ক্ষমতা সম্পন্ন বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়। নাশকতা সৃষ্টির জন্য যা তারা নিজেরা তৈরি করেন। তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় এ মামলায় সর্বোচ্চ শাস্তি প্রদান করা হয়েছে।



সাতদিনের সেরা